শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

হবিগঞ্জে উজাড় হচ্ছে বন, রেঞ্জ কর্মকর্তা ও বিট অফিসারের বিরুদ্ধে অভিযোগ

প্রতিনিধি,হবিগঞ্জ

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:২৭

আপডেট: ১১ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:২৮

শেয়ার

হবিগঞ্জে উজাড় হচ্ছে বন, রেঞ্জ কর্মকর্তা ও বিট অফিসারের বিরুদ্ধে অভিযোগ
রেমা-কালেঙ্গা অভয়ারন্য। ছবি: বাংলা এডিশন

হবিগঞ্জের রেমা-কালেঙ্গা অভয়ারন্য, দেশের বৃহত্তম অভয়ারন্য সুন্দর বনের পরই এর অবস্থান। কিন্তু বনবিভাগের কালেঙ্গা রেঞ্জ কর্মকর্তা মাসুদুর রহমানসহ বিট অফিসারগণের বিরুদ্ধে অবৈধ আয়ের উৎস হিসাবে এ বনের গাছ বিক্রিসহ নানা অভিযোগ উঠেছে।

বন বিভাগের কালেঙ্গা রেঞ্জের শতাধিক একর ফসলী জমি অর্থের বিনিময়ে লিজ দেওয়ার অভিযোগ রেঞ্জ কর্মকর্তা মাসুদুর রহমান ও ছনবাড়ী বিট কর্মকর্তা নিতিশ চক্রবর্তীর বিরুদ্ধে। ৩০ থেকে ৩৫জনের একটি বনদস্যু চক্রের কাছে চাষাবাদের জন্য অর্থের বিনিময়ে দখল হস্তান্তর করেছে বনবিভাগের এই দুই অসাধু কর্মকর্তা। যার ফলে বনের উপকারভোগী ও জনমনে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা ও বিট অফিসারগন তাদের দুস্কর্মের সহযোগী গাছ পাচারকারীদের চাষাবাদের জন্য লিজ দেওয়ার মাধ্যমে বনাঞ্চলে গাছ ব্যাপকভাবে পাচারের অভিযোগ উঠে। এ ব্যাপারে গত ১৬ জুলাই এ্যাডভোকেট মোঃ আকবর হোসেইন জিতু (সাবেক পিপি) সভাপতি, সহ ব্যবস্থাপনা কমিটি রেমা-কালেঙ্গা রেঞ্জ, বিভাগীয় বনকর্মকর্তা সিলেট বরাবরে লিখিত অভিযোগ দিয়েছে।

অভিযোগে সুত্রে জানা যায় ২০১৫-২০১৬ অর্থ বছরে  সামাজিক বনায়নসহ সংরক্ষিত বনাঞ্চলের সমুদয় গাছ বনদস্যুরা প্রকাশ্যেই নিয়ে যায়। রেমা-কালেঙ্গা অভয়ারন্য ও সংশ্লিষ্ট এলাকা এবং বনাঞ্চল উর্ধ্বতন কর্তৃপক্ষের সরেজমিন তদন্তপূর্বক তড়িৎ কার্যকর ব্যবস্থা নেয়ার জোর দাবি জানানো হয়।