শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

হাতিয়ায় ট্রলার ডুবি, খোঁজ মেলেনি ৭ জেলের

প্রতিনিধি,নোয়াখালী

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর, ২০২৪ ০৮:৪১

আপডেট: ১৬ সেপ্টেম্বর, ২০২৪ ০৮:৪৬

শেয়ার

হাতিয়ায় ট্রলার ডুবি, খোঁজ মেলেনি ৭ জেলের
হাতিয়ায় ট্রলার ডুবে নিখোঁজ ৭। ছবি: সংগৃহীত

গভীর নিম্নচাপের প্রভাবে বঙ্গোপসাগরে ঝড়ের কবলে পড়ে নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় ডুবে গেছে ২১টি মাছ ধরার ট্রলার। এতে এখনো নিখোঁজ রয়েছেন ৭ জন জেলে।

রোববার রাতে স্থানীয় সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেন হাতিয়ার মৎস্য ব্যবসায়ী লুৎফুল্লাহিল নিশান।

তিনি বলেন, হাতিয়া উপজেলার নিঝুমদ্বীপ, আমতলী ঘাট, মোক্তারিয়া স্লুইস, বুড়িরদোনা, সূর্যমুখী ঘাটের মোট ২১টি ট্রলার ডুবে গেছে। বৈরী আবহাওয়ার কারনে একটি ট্রলারও উদ্ধার করা সম্ভব হয়নি। বর্তমানে জাহাজমারা ইউনিয়নের আমতলী ঘাটের ৬ জন জেলে ও নিঝুমদ্বীপ ইউনিয়নের ১ জন জেলে নিখোঁজ রয়েছেন।

লুৎফুল্লাহিল নিশান আরও বলেন, জেলেরা সাগর থেকে ইলিশ আহরণ করে অর্থনীতির চাকা সচল রাখে। কিন্তু জেলেদের জীবনমানের কোনো উন্নতি নেই। তারা নদীতে বাস করে এবং এর সাথেই মিশে যায়। তাদের কান্না সাগরের ঢেউয়ের সাথে মিলে যায়। কেউ শুনতে পায় না। সরকারি কোনো সহযোগিতা নেই। মৃত্যু হলে লাশ পাওয়া গেলে ৫০ হাজার টাকা পাওয়া যায় আর লাশ না পেলে এক পয়সাও পায় না। সরকার জিপিএসসহ উন্নত প্রযুক্তি নিশ্চিত করলে এমন হতো না।

নোয়াখালীর জেলা প্রশাসক খন্দকার ইসতিয়াক আহমেদ বলেন, বৈরী আবহাওয়ায় বঙ্গোপসাগর উত্তাল থাকায় আমাদের জেলেরা বিপদে পড়েছেন এবং ট্রলারডুবির ঘটনা ঘটেছে। কোস্টগার্ড ও নৌ-পুলিশের সহযোগিতায় আমরা উদ্ধার অভিযান অব্যাহত রেখেছি। তবে বৈরী আবহাওয়া হওয়ায় উদ্ধার তৎপরতা সেভাবে করা যাচ্ছে না।

তিনি আশা করেন সকলের সহযোগিতায় সব জেলেরা নিরাপদে ফিরে আসবে।