শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

সাগরে আবার লঘুচাপের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর, ২০২৪ ০৮:৪৯

শেয়ার

সাগরে আবার লঘুচাপের শঙ্কা
আরেকটি লঘুচাপের শঙ্কায় দেশ। ছবি: সংগৃহীত

নিম্নচাপের প্রভাবে ভারী বৃষ্টির হাত থেকে দুইদিনের জন্য রেহাই পেয়েছিল উপকূলীয় বাসিন্দারা। এরই মধ্যে বঙ্গোপসাগরে আরও একটি নিম্নচাপ সৃষ্টির আশঙ্কা রয়েছে। ফলে শিগগিরই দেশে আবার বৃষ্টি বাড়তে পারে বলে ধারনা করা হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, বুধবার থেকে শুক্রবার পর্যন্ত সারাদেশে বৃষ্টিপাত কমার সম্ভাবনা রয়েছে। এ সময় উপকূলীয় কয়েকটি জেলায় হালকা অথবা মাঝারি বৃষ্টি হতে পারে। তবে ২১ থেকে ২২ সেপ্টেম্বরের মধ্যে বঙ্গোপসাগরে নিম্নচাপ বাড়তে পারে। এরপর টানা দুই থেকে তিন দিন আবার বৃষ্টি বাড়তে পারে।

এদিকে বৃষ্টিপাত কমে যাওয়ায় সারাদেশে তাপমাত্রা বাড়তে শুরু করে সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রিতে পৌঁছেছে। মঙ্গলবার দেশে সর্বোচ্চ ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তাপমাত্রা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

অপরদিকে বন্যার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী কয়েকদিন রংপুর, সিলেট, চট্টগ্রাম, ঢাকা ও খুলনা বিভাগের নদ-নদীর পানির উচ্চতা অব্যাহতভাবে কমতে পারে। অন্যদিকে রাজশাহীতে আগামী চারদিন পদ্মা নদীর পানি বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। দেশের বিভিন্ন নদ-নদীর ১১৬টি পয়েন্টের মধ্যে ২৪টিতে পানি বাড়লেও বাকিগুলোতে ক্রমাগত পানি কমছে বলে জানানো হয়েছে।