শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে কমপ্লিট শাটডাউন ঘোষণা শিক্ষার্থীদের

প্রতিনিধি,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর, ২০২৪ ০৯:০৩

আপডেট: ১৮ সেপ্টেম্বর, ২০২৪ ০৯:০৫

শেয়ার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে কমপ্লিট শাটডাউন ঘোষণা শিক্ষার্থীদের
চবিতে বিক্ষোভ সমাবেশ শিক্ষার্থীদের। ছবি: বাংলা এডিশন

টানা আন্দোলনের পরও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগের প্রজ্ঞাপন জারি না হওয়ায় বিশ্ববিদ্যালয়ে কমপ্লিট শাটডাউন ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয়টির সাধারণ শিক্ষার্থীরা।

মঙ্গলবার বিকাল ৫টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশ শেষে বিশ্ববিদ্যালয়ে কমপ্লিট শাটডাউনের ঘোষণা দেন তারা। এ সময়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন, জিরো পয়েন্ট এবং ২ নম্বর গেটে তালা ঝুলিয়ে দেয় শিক্ষার্থীরা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নেয়ামত উল্যাহ ফারাবি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক এবং প্রশাসনিক কার্যক্রম হলো প্রধান দুটি স্তম্ভ। কিন্তু দীর্ঘদিন ধরে এই বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কার্যক্রম বন্ধ রযেছে। একাডেমিক কার্যক্রম ছাড়া প্রশাসনিক কার্যক্রমের কোনো মূল্য নেই। কিন্তু আমরা দেখেছি উপাচার্য না থাকলেও বিনা বাধায় বিভিন্ন আর্থিক কার্যক্রম চলমান রয়েছে। তাছাড়া বিভিন্ন কমকর্তা ও কর্মচারীদের বদলিও এই বন্ধ ক্যাম্পাসে নির্বিঘ্নে হয়েছে।’

তিনি বলেন, ‘আমাদের পড়ার টেবিলে ও ক্লাসরুমে থাকার কথা। কিন্তু এমন অচলাবস্থা সৃষ্টি করা হয়েছে যে আমরা পড়াশোনা রেখে রাজপথে আন্দোলনে নামতে বাধ্য হয়েছি। উপাচার্য নিয়োগ নিয়ে যারা কূটকৌশল অবলম্বন করছে তাদেরকে ছাড় দেওয়া হবে না। জাতির কাছে তাদেরকে জবাব দিতে হবে। পাশাপাশি ফ্যাসিস্টের কোনো দোসরকে যদি নিয়োগ দেয়া হয়, শিক্ষার্থীরা সেটা প্রতিহত করতে প্রস্তুত রয়েছে।’

এর আগে সকাল ১১টায় চবির জিরো পয়েন্টে একই দাবিতে আন্দোলন করেন শিক্ষার্থীরা। তবে সারাদিনেও কোনো ফলাফল না আসায় এই কর্মসূচি ঘোষণা করা হয়েছে বলে জানান আন্দোলনকারীরা।