শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

সিরাজগঞ্জের শাহজাদপুরে এবাবও ব্যর্থ সরকারি ধান সংগ্রহের অভিযান

প্রতিনিধি, সিরাজগঞ্জ

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর, ২০২৪ ১৩:২৭

আপডেট: ১৯ সেপ্টেম্বর, ২০২৪ ১৩:৩১

শেয়ার

সিরাজগঞ্জের শাহজাদপুরে এবাবও ব্যর্থ সরকারি ধান সংগ্রহের অভিযান
ফাইল ছবি।

সিরাজগঞ্জের শাহজাদপুরে টানা কয়েক বছরের মতো এবারও বোরো মৌসুমে সরকারিভাবে ব্যর্থ হয়েছে ধান সংগ্রহের অভিযান। উপজেলায় নির্ধারিত সময়ের মধ্যে ধান সংগ্রহ হয়েছে মাত্র লক্ষ্যমাত্রার প্রায় ৬ শতাংশ। যদিও বোরো মৌসুমে এ বছর প্রায় ২২ হাজার ৬০০ হেক্টর জমিতে প্রায় ১ লাখ ৪৫ হাজার ৫৬৮ মেট্রিক টন ধান উৎপাদন হয়েছে। তবে, এ বছর লক্ষ্যমাত্রা প্রায় ৯৬ শতাংশ চাল সংগ্রহ করতে পেরেছে উপজেলা খাদ্য অধিদফতর।

তবে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. আলাওল কবির এর দাবি, গুদাম ও খোলাবাজারে ধানের দাম কাছাকাছি হওয়ায় সরকারি গুদামে ধান বিক্রি করতে কৃষকদের আগ্রহ নেই। যে কারণে কৃষকেরা ধান বাজারে বিক্রি করতে আগ্রহ বেশি।

শাহজাদপুর উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা গেছে, এই মৌসুমে ১ মে থেকে ৩১ আগস্টের মধ্যে ৩২ টাকা কেজি দরে ধান এবং ৪৫ টাকা কেজি দরে চাল সংগ্রহের মূল্য নির্ধারণ করে দিয়েছিল খাদ্য মন্ত্রণালয়। উপজেলায় এবারের ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৪'শ ৩০ মেট্রিক টন। সংগৃহীত হয়েছে মাত্র ৯০ মেট্রিক টন। শতাংশের হিসাবে মাত্র ৬ দশমিক ২৯ শতাংশ।

অপরদিকে ১৪টি মিলার এর মাধ্যমে সেদ্ধ চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল ২ হাজার ৩৮৯ মেট্রিক টন। এর মধ্যে সংগৃহীত হয়েছে ২ হাজার ৩০৯ মেট্রিক টন। সেদ্ধ চালের ক্ষেত্রে লক্ষ্যমাত্রা পূরণ হয়েছে প্রায় ৯৬ দশমিক ৬৫ শতাংশ।