শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

সীতাকুণ্ডে শিপ ইয়ার্ডে বিস্ফোরণের ঘটনায় জরিমানা ৩৫ লাখ

প্রতিনিধি,চট্টগ্রাম

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:১৬

আপডেট: ২৩ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:২৭

শেয়ার

সীতাকুণ্ডে শিপ ইয়ার্ডে বিস্ফোরণের ঘটনায় জরিমানা ৩৫ লাখ
জাহাজ কাটার সময়  বিস্ফোরণের ঘটনা। ছবি: সংগৃহীত

সীতাকুণ্ড এসএন করপোরেশন শিপ ব্রেকিং ইয়ার্ডে মারাত্মক বিস্ফোরণের ঘটনায় ৩৫ লাখ টাকা জরিমানা এবং তিন মাসের জন্য সব কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শিল্প মন্ত্রণালয়।

এ ছাড়াও শিল্প মন্ত্রণালয়ের এক নির্দেশনায় নিহতদের পরিবারকে শিপ ব্রেকিং অ্যান্ড রিসাইক্লিং রুলস, ২০১১ এর ধারা ৪৫.৩ এর অধীনে ৫ লাখ টাকা এবং শ্রম আইনের বিধান অনুযায়ী অতিরিক্ত ২ লাখ টাকাসহ মোট ৭ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার কথা উল্লেখ করা হয়।

তা ছাড়া আহত শ্রমিকদের ১২ মাসের বেতনের ক্ষতিপূরণ এবং তাদের চিকিৎসার সমস্ত ব্যয় ইয়ার্ড কর্তৃপক্ষকে সম্পূর্ণভাবে বহন করতে আদেশ দেয়া হয়।

শিল্প মন্ত্রণালয়ের ডেপুটি সেক্রেটারি সঞ্জয় কুমার ঘোষ গঠিত তদন্ত কমিটির তৈরি করা তদন্ত প্রতিবেদনের উপর ভিত্তি করে গত বুধবার একটি চিঠিতে এ আদেশ জারি করা হয়।

এসএন কর্পোরেশনের ওপর আরোপিত জরিমানার মধ্যে রয়েছে নিরাপত্তা লঙ্ঘনের জন্য ধারা ৪৫.৪ এর অধীনে ১০ লক্ষ টাকা, নিরাপদ কাজের পরিস্থিতি নিশ্চয়তার ব্যর্থতার জন্য ৪৬.৩ ধারার ১০ লক্ষ টাকা এবং অপারেশনাল অসদাচরণের জন্য ৪৬.৯ ধারার অধীনে ১০ লক্ষ টাকা।

এ ছাড়া ধারা ৪৬.১ এর অধীনে ৫ লাখ টাকা জরিমানাসহ তিন মাসের জন্য ইয়ার্ড বন্ধ করার নির্দেশ দেয়া হয়েছে।

এ ঘটনার প্রতিক্রিয়ায় মন্ত্রণালয় ভবিষ্যতে দুর্ঘটনা রোধে ২০ দফা সুপারিশ জারি করেছে। এর মধ্যে ছিল গুরুত্বপূর্ণ সুরক্ষা ব্যবস্থা যেমন গরম এবং ঠান্ডা কাজের একযোগে পরিচালনা নিষিদ্ধ করা, ট্যাঙ্ক, ইঞ্জিন রুম ও পাম্প রুম কাটার সময় সঠিক বায়ুচলাচল নিশ্চিত করা এবং হট ওয়ার্ক পারমিট ইস্যু করার আগে গ্যাস খালি করা।

চিঠিতে ইয়ার্ডে প্রশিক্ষিত এবং অভিজ্ঞ কর্মী নিয়োগ, জাহাজ কাটার পরিকল্পনা কঠোরভাবে অনুসরণ করা এবং জাহাজের উচ্চ-ঝুঁকিপূর্ণ এলাকায় কাজ করার সময় যথাযথ অগ্নিনির্বাপণ ও উদ্ধার ব্যবস্থা নিশ্চিত করার আহ্বান জানানো হয়েছে।

উল্লেখ্য, গত ৭ সেপ্টেম্বর দুপুর সাড়ে ১২টার দিকে সীতাকুণ্ডের কুমিরা এলাকার এস এম করপোরেশন ইয়ার্ডে জাহাজ কাটার সময় বিকট শব্দে বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় দগ্ধ হয়ে ৬ জনের মৃত্যু হয়। আহত হয় কমপক্ষে ৬ জন।