শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

ভারতে ৩ হাজার টন ইলিশ পাঠানো অসম্ভব বলে জানিয়েছেন ব্যবসায়ীরা

প্রতিনিধি,চাঁদপুর

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:০৪

আপডেট: ২৭ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:০৬

শেয়ার

ভারতে ৩ হাজার টন ইলিশ পাঠানো অসম্ভব বলে জানিয়েছেন ব্যবসায়ীরা
চাঁদপুরে ইলিশ মাছের আমদানি তলানিতে। ছবি: সংগৃহীত

ইলিশের বাড়িখ্যাত চাঁদপুরে এ বছর ইলিশ মাছের আমদানি তলানিতে। গত বছরের এই সময়ে প্রতিদিন চাঁদপুরের বাজারে কয়েক হাজার মণ আমদানি হলেও, তা এখন কয়েকশ মণে ঠেকেছে। এরই মধ্যে আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে তিন হাজার টন ইলিশ রফতানির ঘোষণা দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

একইসঙ্গে বিপুল পরিমাণ এই ইলিশ চাঁদপুর ঘাটের একদিনেরও না বলে মন্তব্য করেছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ। যদিও ব্যবসায়ীরা বলছেন, ইলিশের এত কম আমদানির মধ্যে চাঁদপুর থেকে ভারতে এত টন ইলিশ রফতানি করা একেবারেই অসম্ভব। কারণ এবার বাজারে মাছের সরবরাহ অনেক কম।

ইতোমধ্যে ভারতে রফতানির খবরে ইলিশের দাম আরও বেড়ে গেছে। তাই মধ্য ও নিম্নবিত্তের নাগালের বাইরে চলে গেছে জাতীয় এই মাছ। ব্যবসায়ীরা বলছেন, রফতানির খবর ছfড়িয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে আকারভেদে মণপ্রতি ৮-১০ হাজার টাকা পর্যন্ত দাম বেড়েছে। চলে গেছে মানুষের নাগালের বাইরে।

 চাঁদপুর বড়স্টেশনের মৎস্য ব্যবসায়ী নাছির উদ্দিন বলেন, ‘প্রতিদিন আমাদের এখানে প্রায় ৫০০ মণ ইলিশ আসে। এর মধ্যে ৪০০ মণ সমুদ্রের। আর চাঁদপুরের লোকাল মাছ প্রতিনিয়ত কমছে। সরবরাহ কমার কারণে আমরাও হতাশ।’

বর্তমান সরকার ভারতে তিন হাজার টন ইলিশ পাঠানোর যে ঘোষণা দিয়েছে তা পূরণ করা একেবারেই অসম্ভব উল্লেখ করে নাছির উদ্দিন বলেন, ‘এত মাছ কীভাবে বাংলাদেশ থেকে পাঠাবে বুঝতে পারছি না। অর্থ উপদেষ্টা চাঁদপুর ঘাট সম্পর্কে যে কথাটি বলেছেন, সেটি অসম্ভব। আমার মনে হয়, তিনি চাঁদপুর ঘাটে কখনো আসেননি। এই ঘাট সম্পর্কে অবগত নন। আমাদের সঙ্গে আলোচনা করে এ কথা বলেননি। আমরা দীর্ঘদিন এখানে ব্যবসা করি। সেই অভিজ্ঞতা থেকে বলছি, তিন হাজার টন ইলিশ চাঁদপুর থেকে পাঠানো অসম্ভব।

একই কথা বলেছেন চাঁদপুর মৎস্য বণিক সমবায় সমিতির সাধারণ সম্পাদক সবে বরাত সরকার। তিনি বলেন, ‘সেপ্টেম্বর মাসে ইলিশে বাজার ভরপুর থাকার কথা। কিন্তু সে অনুপাতে মাছ নেই। তবে গত কয়েক সপ্তাহের তুলনায় সরবরাহ কিছুটা বেড়েছে। কিন্তু মাছগুলোর বেশিরভাগই কোয়ালিটি সম্পন্ন না আকারে ছোট। এগুলো রফতানি করার মতো মাছ নয়। ভারতে তিন হাজার টন মাছ রফতানি হবে কিনা তা নিয়ে আমাদের সন্দেহ আছে, সম্ভবনা খুবই কম। কারণ মাছের সরবরাহ একেবারেই কম। এ ছাড়া আর কয়েকদিন মাছ থাকবে। তারপর ১৩ অক্টোবর থেকে মা ইলিশ রক্ষায় ২২ দিন মাছ ধরা বন্ধ থাকবে।’

এদিকে, বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, ২০১৯-২০ অর্থবছরে ৪৭৬ টন, ২০২০-২১ অর্থবছরে এক হাজার ৬৯৯ টন, ২০২১-২২ অর্থবছরে এক হাজার ২৩০ টন, ২০২২-২৩ অর্থবছরে এক হাজার ৩৯১ টন এবং ২০২৩-২৪ অর্থবছরে ৮০২ টন ইলিশ রফতানি করা হয়েছে। গত কয়েক অর্থছরের লক্ষমাত্রাকে ছাড়িয়ে ভারতে ইলিশ রপ্তানির ঘোষণা দিয়েছে এবছরে বাণিজ্য মন্ত্রণালয়।