শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

কমতে পারে আলু, পেঁয়াজ ও ডিম আমদানির শুল্ক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ৩ সেপ্টেম্বর, ২০২৪ ০৯:৫৫

আপডেট: ৩ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:১২

শেয়ার

কমতে পারে আলু, পেঁয়াজ ও ডিম আমদানির শুল্ক
কোলাজ: বাংলা এডিশন।

মুদ্রাস্ফীতি, রাজনৈতিক অস্থিরতা ও চলমান বন্যার কারণে নিত্যপণ্যের বাজারে যেন আগুন লেগেছে। এমন বাস্তবতায় আলু, পেঁয়াজ ও ডিম আমদানির ওপর থাকা শুল্ক ও কর কমানোর প্রস্তাব দিয়েছে ট্যারিফ কমিশন।

ট্যারিফ কমিশনের সম্প্রতি দেয়া এক চিঠিতে বিষয়টি ছিল বলে উল্লেখ করে মঙ্গলবার এনবিআর কর্তৃপক্ষের এক সূত্র তথ্যটি জানিয়েছে।

ট্যারিফ কমিশন সূত্রে জানা যায়, দেশে ৬-৭ টন পেঁয়াজ আমদানি করা হলেও বিশেষ অনুমতি ছাড়া ডিম ও আলু আমদানি হয় না। পেঁয়াজ থেকে রাজস্ব আহরণ হলেও বাকি দুই পণ্য থেকে তেমন রাজস্ব আদায় হয় না। যদিও বর্তমানে শর্তসাপেক্ষে আলু ও ডিম আমদানির অনুমতি রয়েছে।

এই অবস্থায় চিঠিতে কমিশন আমদানি পর্যায়ে পেঁয়াজে ৫ শতাংশ কাস্টমস ডিউটি (সিডি) ও ৫ শতাংশ রেগুলেটরি ডিউটি বা নিয়ন্ত্রণমূলক শুল্ক (আরডি) সম্পূর্ণ প্রত্যাহার চেয়েছে। বর্তমানে পেঁয়াজের ওপর ১০ শতাংশ এবং ডিম ও আলু আমদানিতে ৩৩ শতাংশ করে শুল্ক-কর রয়েছে।

এ ছাড়া ডিম ও আলুতে সিডি ২৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ ও ৩ শতাংশ আরডি প্রত্যাহার চাওয়া হয়েছে। গত ২৯ আগষ্ট এনবিআরকে চিঠি দেয়া হলে বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি এনবিআর। 

এনবিআর সূত্র জানায়, বন্যা ও মূল্যস্ফীতি বিবেচনায় আলু ও পেঁয়াজ আমদানিতে শুল্ক-কর কমানো হতে পারে। এ বিষয়ে আলোচনা করে শিগগিরই প্রজ্ঞাপন জারি করতে পারে এনবিআর।

অন্যদিকে, ডিম উৎপাদনের সঙ্গে জড়িত প্রান্তিক খামারিরা। বন্যায় খামারিরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সেক্ষেত্রে সব দিক বিবেচনা করে ডিমের ব্যাপারে সিদ্ধান্ত নেবে এনবিআর।