শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

শনিবার থেকে খুলবে আশুলিয়ার বন্ধ কারখানা

প্রতিনিধি,সাভার

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর, ২০২৪ ২২:৩৬

আপডেট: ১৩ সেপ্টেম্বর, ২০২৪ ২২:৩৬

শেয়ার

শনিবার থেকে খুলবে আশুলিয়ার বন্ধ কারখানা
শনিবার থেকে খুলতে শুরু করবে অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকা কারখানাগুলো। ছবি: সংগৃহীত

আগামীকাল শনিবার থেকে খুলতে শুরু করবে সাভারের আশুলিয়ার অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকা কারখানাগুলো।

শুক্রবার সন্ধ্যায় কারখানার মালিক, বিজিএমইএ ও স্থানীয় রাজনৈতিক নেতাদের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

উক্ত সভায় উপস্থিত ছিলেন হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ কে আজাদ, তৈরি পোশাকশিল্পের মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি খন্দকার রফিকুল ইসলাম, জ্যেষ্ঠ সহসভাপতি আবদুল্লাহ হিল রাকিব প্রমুখ।

বিজিএমইএর জ্যেষ্ঠ সহসভাপতি আবদুল্লাহ হিল রাকিব বলেন, শনিবার থেকে আশুলিয়ার বন্ধ কারখানা খোলার সিদ্ধান্ত হয়েছে। গাজীপুরের কারখানাগুলোও খুলবে। যেসব মালিক কারখানা খোলার বিষয়ে ইতিবাচক মনে করবেন, তাঁরা খুলবেন।

অপর এক প্রশ্নের জবাবে আবদুল্লাহ হিল রাকিব বলেন, সেনাবাহিনীর পক্ষ থেকে আমাদের আরও নিরাপত্তা দেয়ার আশ্বাস দেয়া হয়েছে। এছাড়া যৌথ অভিযানে নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন। দুর্বৃত্তদের অবিলম্বে শাস্তি দিতে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

বিভিন্ন দাবিতে শ্রমিক বিক্ষোভের কারণে টানা দুই সপ্তাহ ধরে পোশাক খাতে অস্থিরতা চলছে। ফলে বৃহস্পতিবার সাভার-আশুলিয়া ও গাজীপুরে ২৫৭টি পোশাক কারখানা বন্ধ রয়েছে। এর মধ্যে ৯৪টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিয়েছে মালিকপক্ষ। শুধু আশুলিয়াতেই ৮৬টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে।

তবে সাভার, আশুলিয়া ও গাজীপুরে ১১৫টি পোশাক কারখানা বন্ধ রয়েছে বলে দাবি করেছে বিজিএমইএ। গতকাল পর্যন্ত মোট ৭৪.৩৯ শতাংশ কারখানা (বিজিএমইএ সদস্য) আগস্ট মাসের মজুরি পরিশোধ করেছে। ৫৪৯ কারখানার মজুরি বকেয়া রয়েছে।