রবিবার

২৯ সেপ্টেম্বর, ২০২৪
১৪ আশ্বিন, ১৪৩১
২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

বাংলাদেশের আলু, পেঁয়াজ, ডিম ও ইলিশ নিয়ে মিথ্যা প্রতিবেদন ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকায়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর, ২০২৪ ০১:২৭

আপডেট: ১৫ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:৪৪

শেয়ার

বাংলাদেশের আলু, পেঁয়াজ, ডিম ও ইলিশ নিয়ে মিথ্যা প্রতিবেদন ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকায়
ছবি: সংগৃহীত

এবারের দুর্গাপুজোর সময়ে ভারতে যাবে না ইলিশ। এই বিষয়টি বাংলাদেশ অনেক আগেই নিশ্চিত করেছে। ড.মুহাম্মদ ইউনূস সরকারের পক্ষ থেকে বলা হয়, ইলিশের জোগান কম থাকায় রফতানি বন্ধ করে দেশের মানুষের চাহিদা পূরণ করা হচ্ছে। তবে আনন্দবাজর পত্রিকা বলছে, বাংলাদেশে রাজনৈতিক পালাবদলের পর এ বার পদ্মার ইলিশ ঢুকছে না পশ্চিমবঙ্গে।

গণমাধ্যমটির দাবি ভারত থেকে ডিম আমদানি করে আমিষের চাহিদা পূরণ করেছে বাংলাদেশ। ভিত্তিহীনভাবে কোন প্রমাণ ছাড়াই আনন্দবাজার পত্রিকায় বলা হচ্ছে ভারত ডিম রপ্তানি করায় বাংলাদেশে ডিমের দাম নেমে এসেছে অর্ধেকে। 

ভারতীয় গণমাধ্যমটিতে বলা হয়, বাংলাদেশের বাজারে প্রতি কেজি আলুর বর্তমান মূল্য কমবেশি ৭০ টাকা। শেখ হাসিনা সরকারের সময়ে আলুর দাম ছিল ৪০-৪৫ টাকার আশপাশে। এই তথ্যটিও ভিত্তিহীন। বাংলা এডিশনকে কারওয়ান বাজারের ব্যবসায়ীরা জানান, পাইকারী বাজারে আলুর দাম এখনো ৪৫ টাকা।

পেঁয়াজ নিয়েও বিভ্রান্তিমূলক সংবাদ প্রচার করেছে আনন্দবাজার। পত্রিকাটিতে বলা হয়, হাসিনা সরকারের আমলে চেয়ে বর্তমানে পেঁয়াজের দাম দেড় গুন বেশি।

পত্রিকাটিতে মুলত ইলিশ না পাওয়ার ক্ষোভ প্রকাশ পেয়েছে। একই সঙ্গে বলা হচ্ছে হাসিনা সরকার না থাকায়,ঢাকা-দিল্লির সম্পর্কের অবণতি হয়েছে। এর প্রভাব পড়েছে বাংলাদেশের নিত্য প্রয়োজনীয় দ্রব্যে।