শনিবার

১২ অক্টোবর, ২০২৪
২৭ আশ্বিন, ১৪৩১
০৮ রবিউছ ছানি, ১৪৪৬

সূচকের বড় পতন দিয়ে শুরু শেয়ারবাজারের লেনদেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ৭ অক্টোবর, ২০২৪ ১১:৩৮

শেয়ার

সূচকের বড় পতন দিয়ে শুরু শেয়ারবাজারের লেনদেন
ফাইল ছবি

চলতি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার লেনদেনের প্রথম আধা ঘণ্টায় (সকাল ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত) দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৪১ পয়েন্ট কমেছে। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে কমেছে ৭০ পয়েন্ট।

ডিএসইর তথ্য মতে, সোমবার লেনদেনের প্রথম আধা ঘণ্টায় প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪১ দশমিক ৪৮ পয়েন্ট ও ডিএসইএস সূচক ১১ দশমিক ৫৩ পয়েন্ট কমে যথাক্রমে অবস্থান করছে ৫ হাজার ৩৩৭ দশমিক ২৯ পয়েন্টে ও ১ হাজার ১৭৯ দশমিক ৩২ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ১০ দশমিক ৬৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৫৩ দশমিক ৬৩পয়েন্টে।

এ সময় ডিএসইতে ৩২৬টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭২টির কোম্পানির শেয়ারের, কমেছে ১৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টি।
 
এ ছাড়া ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৬ কোটি ৯০ লাখ টাকার শেয়ার।
 
অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতে প্রধান সূচক সিএএসপিআই ৭০ দশমিক ৬০ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ৪১ দশমিক ৩৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৫ হাজার ৯৬ দশমিক ৬৪ পয়েন্টে ও ৯ হাজার ১৬২ দশমিক ২৪ পয়েন্টে।
 
আর সিএসআই সূচক ৮ দশমিক ৩৮ পয়েন্ট ও সিএসই-৫০ সূচক ৭ দশমিক ০০৬ পয়েন্ট কমে যথাক্রমে অবস্থান করছে ৯৭১ দশমিক ৩৫ পয়েন্টে ও ১ হাজার ১৩৮ দশমিক ৭৩ পয়েন্টে। এছাড়া সিএসই-৩০ সূচক ৮১ দশমিক ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১২ হাজার ২৮৬ দশমিক ২৬ পয়েন্টে।
 
এ সময় লেনদেন হয়েছে ২১ লাখ ২৫ হাজার টাকার।
 
লেনদেন হওয়া ৪০ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭টি কোম্পানি শেয়ারের, কমেছে ৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ২টির।