শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

কোভিডের মতো ভয়ংকর হবে না এমপক্স: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৭ আগস্ট, ২০২৪ ০৩:০০

আপডেট: ২৭ আগস্ট, ২০২৪ ১০:৫৮

শেয়ার

কোভিডের মতো ভয়ংকর হবে না এমপক্স: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
এমপক্সের জিনোম। ছবি: সংগৃহীত

এমপক্সের বিস্তার কীভাবে নিয়ন্ত্রণ করা যায় তা জানা আছে বলে জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একজন কর্মকর্তা বলেছেন যে এটি কোভিডের মতো মহামারিতে পরিণত হবে না।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, জাতিসংঘের একটি মিডিয়া ব্রিফিংয়ে মঙ্গলবার ইউরোপিয়ান ডব্লিউএইচওর আঞ্চলিক পরিচালক হ্যান্স ক্লুজ এ তথ্য জানান।

ক্লুজ বলেন, আমরা একসঙ্গে এমপক্স মোকাবেলা করতে পারি এবং অবশ্যই তা করতে হবে।’

তিনি বলেন, ‘আমরা কি বিশ্বব্যাপী এমপক্স নিয়ন্ত্রণ ও নির্মূল করার জন্য ব্যবস্থা নেব? অথবা আমরা কোভিডের মতো আতঙ্ক ও অবহেলার আরেকটি চক্রে প্রবেশ করব? আমরা এমপক্স প্রতিরোধে যেভাবে প্রতিক্রিয়া জানাব আগামী বছরগুলোতে ইউরোপ ও বিশ্বের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হবে।’

এমপক্স একটি ভাইরাল সংক্রমণ যা পুঁজসহ ক্ষত ও ফ্লুর মতো উপসর্গ সৃষ্টি করে, যা সাধারণত খুব হালকা মনে হলেও মৃত্যুর কারণ হতে পারে।

নিয়মিত ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে সহজে ছড়িয়ে পড়ে বলে মনে করায় এমপক্সের ক্ল্যাড ওয়ান-বি ধাঁচটি বিশ্বব্যাপী উদ্বেগের কারণ হয়েছে।

এমপক্স যৌন সম্পর্কসহ ঘনিষ্ঠ শারীরিক যোগাযোগের মাধ্যমে সংক্রমণ করে।

কিন্তু, কোভিড-১৯ এর মতো এটি বাতাসের মাধ্যমে সহজে ছড়িয়ে পড়ার কোন প্রমাণ নেই।

যদিও ডব্লিউএইচও এই রোগের সাম্প্রতিক প্রাদুর্ভাবকে আন্তর্জাতিক উদ্বেগের জন্য জনস্বাস্থ্যের ‘জরুরি অবস্থা’ ঘোষণা করেছে।

ডাব্লুএইচওর মুখপাত্র তারিক জাসারেভিচ বলেছেন, নতুন আরও সংক্রমণযোগ্য ক্লেড বা তাদের সংক্রমণ বন্ধ করার ক্ষেত্রে স্বাস্থ্য কর্তৃপক্ষকে সতর্ক ও নমনীয় হতে হবে; তবে, মাস্ক পরার কোন সুপারিশ নেই।’