শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

ডেঙ্গু প্রতিরোধে মশক নিধন কার্যক্রম শুরু করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর, ২০২৪ ১৭:২০

শেয়ার

ডেঙ্গু প্রতিরোধে মশক নিধন কার্যক্রম শুরু করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন
ফাইল ছবি

ডেঙ্গু প্রতিরোধে ঢাকা উত্তর সিটি করপোরেশন শুরু করেছে বিশেষ মশক নিধন কার্যক্রম। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উদ্যোগে সিটি করপোরেশনকে নিয়ে পরিচালিত এই যৌথ কার্যক্রম চলবে আগামী ১৫ দিন।

বছরজুড়ে ডেঙ্গু নিয়ন্ত্রণে ঢাকার দুই সিটি কর্পোরেশনে বেশ কিছু কর্মতৎপরতা দেখা যায়। এরপরও ভয়ংকর রূপ দেখিয়ে যায় ডেঙ্গু। চলতি বছরে এখন পর্যন্ত ডেঙ্গুতে মৃত্যু হয়েছে ১৩৬ জনের।

এমন অবস্থায় নগরবাসীর অভিযোগ, নাগরিকসেবা নিয়ে কাজ করছে না অন্তর্বর্তীকালীন সরকার। মাঠ পর্যায়ে দেখা যাচ্ছে না কোনো কার্যক্রম।
 
এরইমধ্যে মাসব্যাপী ডেঙ্গু নিধন কর্মসূচি পালন করছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। বুধবার সকালে ডেঙ্গু প্রতিরোধে উত্তর সিটির উদ্যোগে মশক নিধন কার্যক্রম পরিচালিত হয়।
 
নগরবাসীর উদ্দেশে ডিএনসিসির প্রশাসক মাহমুদুল হাসান বলেন, 'আমাদের কর্মীরা বাসাবাড়ির আশপাশ পরিষ্কার করে এবং ওষুধ ছিটায়। কিন্তু বাসাবাড়ির ভেতরে আমাদের কর্মীদের পক্ষে কাজ করা সম্ভব হয় না। তাই নিজেদের বাসাবাড়ি পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। ফ্রিজ, এসি, ফুলের টব, অব্যবহৃত টায়ার, ডাবের খোসা, চিপসের খোলা প্যাকেট, বিভিন্ন ধরনের খোলা পাত্র, ছাদ কিংবা অন্য কোথাও যেন পানি জমে না থাকে সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে।'

স্থানীয় সরকার বিভাগের তিনটি তদারকি টিম এবং ডিএনসিসির কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত ১০টি তদারকি টিম ১০টি ভিন্ন এলাকায় তাদের মশক নিধন কার্যক্রম পরিচালনা করছে।

প্রথম ধাপে সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত লার্ভিসাইডিং এবং দ্বিতীয় ধাপে বিকেল ৪টা থেকে ৬টা পর্যন্ত এডাল্টিসাইডিং কার্যক্রম পরিচালিত হবে।