শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

শিল্পাঞ্চলে আজ রাত থেকেই শুরু যৌথ অভিযান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২ সেপ্টেম্বর, ২০২৪ ২১:৪০

শেয়ার

শিল্পাঞ্চলে আজ রাত থেকেই শুরু যৌথ অভিযান
প্রতীকী ছবি।

বুধবার থেকে শুরু হবার কথা থাকলেও তৈরি পোশাক শিল্পের নিরাপত্তা দিতে সাভার, আশুলিয়া ও গাজীপুর এলাকায় সোমবার রাত থেকেই সেনাবাহিনী, পুলিশ ও শিল্প পুলিশের যৌথ অভিযান শুরুর নির্দেশনা দিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী।

সোমবার বিকেলে স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে বিজিএমইএ ও বিকেএমইএর বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বিজিএমইএ সভাপতি খন্দকার রফিকুল ইসলাম সচিবালয়ে বৈঠক শেষে সাংবাদিকদেরকে এই তথ্য জানান।

বিকেএমইএর সহ-সভাপতি ফজলে শামীম এহসান বলেন, ‘আমরা বিজিএম ও বিকিএমইএর পক্ষ থেকে শ্রম ও স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে বৈঠক করে আমাদের বিষয়গুলো তুলে ধরেছি। শ্রম উপদেষ্টা এ বিষয়ে আমাদের বলেছেন যৌক্তিক দাবি হলে সেগুলো মেনে নেয়া হবে। কিন্তু কোনো পক্ষ যদি অন্য কোনো উদ্দেশ্য নিয়ে এই আন্দোলনের পেছন থেকে নেতৃত্ব দেয় তাহলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে এবং খতিয়ে দেখা হবে।’

তিনি বলেন, ‘স্বরাষ্ট্র উপদেষ্টা আমাদের নিশ্চিত করেছেন যে বা যারা এর সঙ্গে জড়িত এবং অন্যায়ভাবে এ ধরনের আন্দোলনকে উসকে দিচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন। পুলিশ এবং যৌথবাহিনী শিল্পাঞ্চল এলাকায় মোতায়েন করা হবে। তারা বিষয়গুলো খতিয়ে দেখবেন।’

বিশৃঙ্খলায় জড়িত বহিরাগতদের রাতের মধ্যে আইনের আওতায় আনার নির্দেশনা দিয়ে স্বরাষ্ট্র উপদেষ্টা পুলিশ, শিল্প পুলিশ ও সেনাবাহিনীকে দ্রুত ব্যবস্থা নিতে বলেন।

এ ছাড়া অর্থনীতির চাকা সচল রাখতে মঙ্গলবার থেকে সব কারখানা চালু রাখতে মালিকদের অনুরোধ করেন।

অব্যাহত শ্রমিক আন্দোলনের মুখে সাভার ও আশুলিয়ায় বেশ কয়েকটি পোশাক কারখানা বন্ধ করে দিয়েছে মালিকপক্ষ। এ নিয়ে ওইসব এলাকায় অস্থিরতা বিরাজ করছে। আন্দোলন ছড়িয়ে পড়ে নরসিংদী ও নারায়ণগঞ্জেও।