শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

বিদ্যুৎ ও জ্বালানি খাতের বিতর্কিত আইন বাতিল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর, ২০২৪ ২০:১৬

আপডেট: ৪ সেপ্টেম্বর, ২০২৪ ২০:৩৭

শেয়ার

বিদ্যুৎ ও জ্বালানি খাতের বিতর্কিত আইন বাতিল
প্রতীকী ছবি।

বিদ্যুৎ ও জ্বালানি খাতে ১৪ বছর আগে করা ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বিধান বৃদ্ধি (বিশেষ আইন) আইন’ বাতিল করেছে অন্তর্বর্তীকালীন সরকার।

পাশাপাশি এই আইনের অধীনে করা সব চুক্তি পুনর্মূল্যায়ন করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ উপদেষ্টা ফাওজুল কবির খান।

বুধবার বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা সচিবালয়ে সাক্ষাৎ করতে গেলে এ তথ্য জানান তিনি।

ভারতীয় হাইকমিশনারকে স্বাগত জানিয়ে উপদেষ্টা বলেন, ‘এই সরকার অন্য সরকারের মতো নয়। এই সরকার বহু ছাত্র-জনতার রক্ত ও ত্যাগের বিনিময়ে গঠন হয়েছে। যারা জীবন দিয়েছে এবং আহত হয়েছে তাদের প্রতি দায়িত্ববোধের জায়গা থেকে আমি এই গুরুদায়িত্ব নিয়েছি।’

মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা জানিয়েছেন, গত ১৪ বছরে এই আইনের অধীনে বিদ্যুৎ-জ্বালানি খাতে করা প্রায় সব চুক্তিই বিতর্কিত। কোনো চুক্তিতে স্বচ্ছতা নিশ্চিত করা হয়নি, ছিল না কোন প্রতিযোগিতাও। যে কারণে এসব চুক্তিতে অনিয়ম ও দুর্নীতি হয়েছে। দীর্ঘদিন ধরে এই আইন বাতিল করার কথা বলে আসছেন দেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতের বিশেষজ্ঞরা।

এ বিষয়ে প্রশ্ন করা হলে প্রণয় ভর্মা বলেন, ‘তার সরকার বাংলাদেশ সরকারের সঙ্গে আন্তরিকভাবে কাজ করতে আগ্রহী। এ ছাড়া চলমান প্রকল্পগুলো সুষ্ঠুভাবে চালিয়ে নেয়ার ব্যাপারেও বাংলাদেশের সঙ্গে ভারত কাজ করতে আগ্রহী।’

এ সময় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সিনিয়র সচিব মো. এহছানুল হক, বিদ্যুৎবি ভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান, রেলপথ মন্ত্রণালয় সচিব আবদুল বাকী ও জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. নূরুল আলম উপস্থিত ছিলেন।