শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

ডম্বুর বাঁধ অভিমুখে ইনকিলাব মঞ্চের ‘লং মার্চ’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর, ২০২৪ ১৬:১৬

আপডেট: ৬ সেপ্টেম্বর, ২০২৪ ১৬:১৬

শেয়ার

ডম্বুর বাঁধ অভিমুখে ইনকিলাব মঞ্চের ‘লং মার্চ’
ডম্বুর বাঁধ অভিমুখে ‘লং মার্চ’ শুরু করেছে ইনকিলাব মঞ্চ। ছবি: সংগৃহীত

আন্তঃসীমান্ত নদীতে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে বাঁধ নির্মাণের প্রতিবাদে ত্রিপুরার ডম্বুর বাঁধ অভিমুখে ‘লং মার্চ’ কর্মসূচি শুরু করেছে ইনকিলাব মঞ্চ।

ছাত্র-জনতার অংশগ্রহনে শুক্রবার রাজধানীর শাহবাগ থেকে ১০টি ট্রাকযোগে শুরু হয় এ লং মার্চ।

এর আগে হাতে ও মাথায় জাতীয় পতাকা বেঁধে এবং ব্যানার নিয়ে লং মার্চে যোগ দিতে সকাল থেকে শাহবাগে বহু শিক্ষার্থী ও নানা শ্রেণি-পেশার মানুষ জড়ো হন। পরে সংক্ষিপ্ত সমাবেশ করে ট্রাকযোগে ডম্বুর বাঁধ অভিমুখে লং মার্চ শুরু করে ইনকিলাব মঞ্চ।

এ সময় তারা ‘দিল্লি না ঢাকা, ঢাকা ঢাকা’, ‘এই গোলামি না আজাদি, আজাদি আজাদি’, ‘ইনকিলাব ইনকিলাব’, ‘খুনি ভারতের নদীর বাঁধ, বাংলাদেশের মরণ ফাঁদ’, ‘পদ্মা-তিস্তা-আবরার, যুদ্ধে ডাকে বারবার’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

জানা গেছে, আন্তর্জাতিক নদীতে ভারতের বাঁধ নির্মাণ, ইচ্ছেমতো পানি নিয়ন্ত্রণের মাধ্যমে বাংলাদেশে বন্যা ও নদীর নাব্যতা হ্রাসবৃদ্ধিতে প্রভাব খাটানোর প্রতিবাদে এ কর্মসূচি। লং মার্চটি প্রথমে যাত্রাবাড়ীর চৌরাস্তায় পথসভা করবে।

পরে দুপুর ২টায় কুমিল্লার চান্দিনায় একটি পথসভা করবে। আর বিকেল ৪টায় কুমিল্লার টাউন হলে বিশাল জনসমাবেশ অনুষ্ঠিত হবে। সেখান থেকে পদযাত্রা নিয়ে বিবির বাজার পৌঁছাবে মার্চটি।

সংগঠনটির মুখপাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক শিক্ষার্থ শরীফ ওসমান বিন হাদী জানান, ইনকিলাব মঞ্চ একটি সাংস্কৃতিক সংগঠন। সাংস্কৃতিক কার্যক্রমের মাধ্যমে ফ্যাসিবাদকে রুখে দিতে ২০২৪ সালের ৬ আগস্ট এই সংগঠন প্রতিষ্ঠা করা হয়। এর উদ্যোক্তরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক ও বর্তমান একদল শিক্ষার্থী।