শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

যোগাযোগের বাইরে হাসিনা; আছেন নির্জন বাড়িতে

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর, ২০২৪ ০৯:৩২

আপডেট: ৮ সেপ্টেম্বর, ২০২৪ ২১:৩১

শেয়ার

যোগাযোগের বাইরে হাসিনা; আছেন নির্জন বাড়িতে
শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

ছাত্র-জনতার গণ-আন্দোলনের মুখে গত ৫ আগস্ট দেশ ছেড়ে ভারতে পালিয়ে যান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পালিয়ে ভারতের রাজধানী নয়াদিল্লিতে গেলেও, সেখান থেকে ছোট বোন শেখ রেহানার সঙ্গে যুক্তরাজ্যে যাওয়ার কথা ছিলো তাঁর। তবে সেই সুযোগ পাননি স্বৈরশাসক শেখ হাসিনা।

আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত অনুসন্ধানী সাংবাদিক সেলিম সামাদ ভারতীয় সংবাদমাধ্যম ‘নর্থইস্ট নিউজে’ লেখা এক প্রতিবেদনে দাবি করেছেন, শেখ হাসিনা দিল্লির কাছাকাছি একটি বিমান ঘাঁটির নিরাপদ বাড়িতে আছেন। সেখান থেকে তিনি কারও সঙ্গে যোগাযোগ স্থাপন করতে পারছেন না।

প্রতিবেদনে তিনি উল্লেখ করেন, প্রধান উপদেষ্টা ড. ইউনূস শপথ গ্রহণের পর মোদির সঙ্গে যখন প্রথমবারের মতো টেলিফোনে কথা বলেন— এরপর হাসিনাকে একটি নিরাপদ বাড়িতে নিয়ে যাওয়া হয়। মোদি-ইউনূসের কথোপকথনের কয়েক ঘণ্টা পর হাসিনার যোগাযোগের সব ডিভাইসে বিঘ্ন ঘটে। এরপর থেকে তিনি আর কারও সঙ্গে যোগাযোগ করতে পারছেন না।

সূত্র থেকে জানা যায়, হাসিনা যে বাড়িতে আছেন সেখান থেকে বাইরে যাওয়ার অনুমতি নেই। এমনকি প্রয়োজনীয় কাজে ঘাঁটির ভেতর সেনাদের জন্য থাকা একটি সুপার শপেও যাওয়ার সুযোগ পান না তিনি।

তিনি আরও লিখেছেন, শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক হিসেবে দিল্লিতে অবস্থান করছেন। কিন্তু তিনি এই এক মাসে এখন পর্যন্ত তার মায়ের সঙ্গে দেখা করার সুযোগ পাননি পুতুল।

শেখ হাসিনা যখন ভারতে পালিয়ে যান তখন তাঁর ছেলে সজীব ওয়াজেদ জয় জানান, তিনি দিল্লিতে গিয়ে মায়ের সঙ্গে দেখা করবেন। কিন্তু সেখানে এসে দেখা করতে পারবেন না বলে জয়কে আসতে নিষেধ করা হয়।

এ ছাড়া হাসিনার ফোনের সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। হাসিনাকে যে নির্জন বাড়িতে রাখা হয়েছে সে ব্যাপারে তার ছেলে-মেয়ের নিরবতা স্পষ্ট।

এই সাংবাদিক আরও লিখেছেন, হাসিনার সঙ্গে দিল্লিতে আছেন তার বোন শেখ রেহানাও। যদিও রেহানা ব্রিটিশ নাগরিক। কিন্তু তিনি শেখ হাসিনার সঙ্গে সেখানে আটকে গেছেন।

অনুসন্ধানী এই সাংবাদিক প্রতিবেদনে আরও উল্লেখ করেছেন, বাংলাদেশের অন্তুর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. ইউনূস শেখ হাসিনাকে ফেরত চাওয়ার ব্যাপারে ভারত সরকারকে ইঙ্গিত দিয়েছেন।

তিনি লিখেছেন, যদি বাংলাদেশের অনুরোধের পরও যদি ভারত হাসিনাকে ফেরত না দেয় তাহলে তাদের ভাবমূর্তি ক্ষুণ্ন হতে পারে। যা কাঁটিয়ে ওঠা কঠিন হবে বলে ধারণা সাংবাদিক সেলিম সামাদের।