শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

দুর্গাপূজা উপলক্ষ্যে ইলিশ পাঠাতে বাংলাদেশের নিকট ভারতের আবদার

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:২৭

আপডেট: ১১ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:৪১

শেয়ার

দুর্গাপূজা উপলক্ষ্যে ইলিশ পাঠাতে বাংলাদেশের নিকট ভারতের আবদার
দুর্গাপূজা উপলক্ষ্যে বাংলাদেশের কাছে ভারতে ইলিশ আবদার। ছবি: সংগৃহীত

গত কয়েক বছর ধরে প্রতিবছরই দুর্গাপূজা উপলক্ষ্যে ভারতে পাঠানো হতো বাংলাদেশের ইলিশ। কিন্তু টানা দেড় দশক ক্ষমতায় থাকা আওয়ামী লীগ সরকারের পতনের পর সেই ধারাবাহিকতা বজায় না থাকার বিষয়টি এবার অনেকটাই নিশ্চিত।

ইতোমধ্যেই বাংলাদেশের পক্ষ থেকে এবার ইলিশ দেয়া হবে না বলেও ইঙ্গিত দেয়া হয়েছে। এমন অবস্থায় ভারতের পক্ষ থেকে ইলিশ পাঠানোর আবদার করে বাংলাদেশের কাছে চিঠি পাঠানোর খবর জানা গেছে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, প্রতি বছর সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকেই বাংলাদেশ থেকে ইলিশ যায় ভারতে। তবে এবার ইলিশ যাবে কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে। কারণ বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতির পরিবর্তন ঘটেছে। প্রতিবার শেখ হাসিনা সরকার ভারতে ইলিশ পাঠানোর ব্যবস্থা করত।

কিন্তু এবার পরিস্থিতি একেবারেই অন্যরকম। এবার শেখ হাসিনা আর সরকারে নেই। এই পরিস্থিতিতে ভারতের ফিস ইমপোর্টার অ্যাসোসিয়েশন ইলিশ রপ্তানির জন্য আবেদন জানিয়েছে বাংলাদেশ সরকারের কাছে। 

হিন্দুস্তান টাইমস বলছে, গত ৫ বছর ধরে ইলিশ আমদানি হয়েছে বাংলাদেশ থেকে। এবারও সেই রীতি মেনে ভারতে ইলিশ পাঠানোর জন্য বাংলাদেশ সরকারের উপদেষ্টা তৌহিদ হোসেনের কাছে আবেদন করেছে ফিস ইমপোর্টার অ্যাসোসিয়েশন।

গত বছরও ১৩০০ মেট্রিক টন ইলিশ ভারতে গেলেও এবার কতটা যাবে বা শেষ পর্যন্ত যাবে কিনা তা নিয়ে এখনো কোনো নিশ্চয়তা পাওয়া যায়নি।