শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

ঢাকাকে কোনো ধরনের চাপ প্রয়োগ না করতে দিল্লিকে বার্তা দেবে ওয়াশিংটন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর, ২০২৪ ১৫:০৩

শেয়ার

ঢাকাকে কোনো ধরনের চাপ প্রয়োগ না করতে দিল্লিকে বার্তা দেবে ওয়াশিংটন
শনিবার বাংলাদেশ সফরে আসবে আমেরিকা। ছবি: সংগৃহীত

মার্কিন অর্থ দপ্তরের সহকারী আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইম্যানের নেতৃত্বে একটি মার্কিন প্রতিনিধি দল শনিবার ঢাকা আসবে। এই দলে আছেন দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু, যিনি ভারতের দিল্লি হয়ে ঢাকা আসবেন।

বিভিন্ন সূত্রে জানা গেছে, দিল্লিতে তিনি যুক্তরাষ্ট্র-ভারত প্রতিরক্ষা সংলাপে অংশ নেবেন। সংলাপে বাংলাদেশ প্রসঙ্গও গুরুত্ব পাবে। ঢাকাকে কোনো ধরনের চাপ প্রয়োগ না করতে দিল্লিকে বার্তা দেবে ওয়াশিংটন।

বাংলাদেশে গত পাঁচ আগস্টের রাজনৈতিক পট পরিবর্তনের পর সম্পর্ক জোরদারের লক্ষ্যে এ সফর অনুষ্ঠিত হচ্ছে। যুক্তরাষ্ট্র বাংলাদেশের বর্তমান সংকট উত্তরণে সহযোগিতা করতে আগ্রহী। একইসঙ্গে ঢাকার চাহিদাগুলো জানতে চায় তারা।

মার্কিন প্রতিনিধি দলের সদস্যরা ঢাকায় আসার পর অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসসহ উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

মার্কিন কূটনৈতিক সূত্র জানায়, প্রতিনিধি দলটি বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন, আর্থিক স্থিতিশীলতা এবং আইএমএফসহ আন্তর্জাতিক সংস্থার সাথে সম্পর্ক গভীর করতে আগ্রহী।

আলোচনা তারা গণতন্ত্র, মানবাধিকার এবং অর্থনৈতিক সংস্কারের ওপর গুরুত্ব দেবে বলেও জানা গেছে। অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ, পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন এবং পররাষ্ট্র সচিব জসীম উদ্দিনের সঙ্গেও প্রতিনিধি দলের বৈঠক হবে।

পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন জানান, মার্কিন প্রতিনিধি দলের এই সফর দুই দেশের সম্পর্কের গুরুত্ব প্রমাণ করে। সফরে বহুমাত্রিক বিষয় নিয়ে আলোচনা হবে।