শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

মুক্তিযোদ্ধা কোটায় নিয়োগপ্রাপ্তদের তালিকা হচ্ছে: ফারুক-ই-আজম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর, ২০২৪ ১৬:২৩

আপডেট: ১৫ সেপ্টেম্বর, ২০২৪ ১৬:২৪

শেয়ার

মুক্তিযোদ্ধা কোটায় নিয়োগপ্রাপ্তদের তালিকা হচ্ছে: ফারুক-ই-আজম
মুক্তিযুদ্ধ বিষয়ক উপদেষ্টা ফারুক-ই-আজম। ছবি: সংগৃহীত।

মুক্তিযোদ্ধা কোটায় সরকারি ও আধাসরকারি প্রতিষ্ঠানে কতজনের চাকরি হয়েছে এর তালিকা হচ্ছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক উপদেষ্টা ফারুক-ই-আজম।

রবিবার সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে অস্ট্রেলিয়ার হাইকমিশনার নারদিয়া সিম্পসনের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

ফারুক ই আজম আরও বলেন, ‘মুক্তিযোদ্ধা সন্তানের কোটায় সরকারি ও আধাসরকারি প্রতিষ্ঠানে কতজনের চাকরি হয়েছে সেসব তালিকা হবে, তারা প্রকৃত মুক্তিযোদ্ধার সন্তান কি না তা নিরুপণ হবে। সেইসঙ্গে ভুয়া মুক্তিযোদ্ধা কি না তাও রিভিউ হবে। প্রকৃত মুক্তিযোদ্ধারা যাতে সম্মানিত হন সে বিষয়টিও দেখা হবে।’

তিনি বলেন, ‘জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের মাধ্যমে মুক্তিযোদ্ধাদের বিষয়ে সিদ্ধান্ত হতো। মন্ত্রণালয় সেখানে তদারকি করতো না।

তিনি বলেন, সব মন্ত্রণালয়, দপ্তর, অধিদপ্তরে চিঠি দিয়ে মুক্তিযোদ্ধা কোটায় চাকরিপ্রাপ্তদের তালিকা চাওয়া হয়েছে।’

মুক্তিযুদ্ধের মতো গৌরবোজ্জ্বল ঘটনা আর নেই উল্লেখ করে উপদেষ্টা বলেন, ‘প্রকৃত মুক্তিযোদ্ধারা সেই গৌরব ফিরে চায়। কেউ মুক্তিযোদ্ধা না হয়েও সুবিধা ভোগ করেন কিংবা সন্তানরা চাকরি নিয়ে থাকেন তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। প্রকৃত মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান আর ভুয়া সার্টিফিকেটধারীরা জাতির সঙ্গে প্রতারণা করছেন।’

বন্যা পুনর্বাসন কার্যক্রম নিয়ে ত্রাণ উপদেষ্টা বলেন, বন্যায় ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও নিরূপণ হয়নি। আরও এক সপ্তাহ লাগবে। বন্যায় পুনর্বাসন কর্মসূচিতে সাহায্য ও সহযোগিতার বিষয়ে আলোচনা হয়েছে অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে। বিষয়টি তারা বিবেচনায় নিয়ে সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

আগামী মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) আন্তঃমন্ত্রণালয় সভায় সাম্প্রতিক বন্যার ক্ষয়ক্ষতি নিরুপণ করা হবে বলেও জানিয়েছেন ফারুক ই আজম।