শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

শহীদ পরিবার ও আহতদের আর্থিক সহায়তা প্রদানের সিদ্বান্ত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর, ২০২৪ ২৩:৩৬

আপডেট: ১৮ সেপ্টেম্বর, ২০২৪ ২৩:৪১

শেয়ার

শহীদ পরিবার ও আহতদের আর্থিক সহায়তা প্রদানের সিদ্বান্ত
‘জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন’ থেকে শহীদদের পরিবার এবং আহতদের আর্থিক সহায়তা প্রদান করা হবে। ছবি: বাংলা এডিশন

‘জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন’ থেকে গণ-অভ্যুত্থানে শহীদদের পরিবার এবং আহতদের আর্থিক সহায়তা প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রাথমিকভাবে প্রতিটি শহীদ পরিবারের জন্য ৫ লাখ টাকা এবং আহতদের জন্য সর্বোচ্চ ১ লাখ টাকা পর্যন্ত প্রদান করা হবে।

বুধবার ফাউন্ডেশনের কার্যনির্বাহী কমিটির প্রথম বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকটি রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় অনুষ্ঠিত হয়। ফাউন্ডেশনের সভাপতি ও প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও জানানো হয়, আহতদের চিকিৎসার খরচ স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বহন করা হবে।

এর আগে মঙ্গলবার অন্তর্বর্তীকালীন সরকারের পক্ষ থেকে প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে ফাউন্ডেশনে ১০০ কোটি টাকা অনুদান দেয়া হয়।

সভায় আরও সিদ্ধান্ত হয়েছে, আহতদের দ্রুততম সময়ে আর্থিক সহায়তা দেয়া হবে এবং শহীদদের পরিবারের জন্য রাজধানীতে একটি অনুষ্ঠানের মাধ্যমে চেক হস্তান্তর করা হবে। শহীদদের তালিকা চূড়ান্ত হলে একটি স্মরণ সভারও আয়োজন করা হবে বলে জানানো হয়।

উল্লেখ্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের করা তালিকা অনুযায়ী, প্রাথমিকভাবে ৮০০ জন শহীদ এবং ২০ হাজারের বেশি আহত ব্যক্তির তথ্য সংগ্রহ করা হয়েছে।

এছাড়াও ফাউন্ডেশনের জন্য একটি স্থায়ী কার্যালয় স্থাপন করা হবে, যেখানে গণ-অভ্যুত্থানের ভিডিও, ছবি, ইতিহাস ও অন্যান্য নথি সংরক্ষিত থাকবে। ফাউন্ডেশনের কার্যক্রম সফল করতে দেশের সব শ্রেণি-পেশার মানুষকে অনুদান দেয়ার আহ্বান জানানো হয়েছে।