শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

সত্যিকার অপরাধীদের বিরুদ্ধেই মামলা হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর, ২০২৪ ১৩:২২

শেয়ার

সত্যিকার অপরাধীদের বিরুদ্ধেই মামলা হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা
ঢাকা মেট্রোপলিটন পুলিশ সদর দফরতরে মতবিনিময় শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন স্বরাষ্ট্র উপদেষ্টা। ছবি: সংগৃহীত

অন্তর্বর্তী সরজকারের স্বরাষ্ট্র উপদেষ্টা মো. জাহাঙ্গীর আলম চৌধুরী বলেছেন, নিরীহ কেউ যেন হয়রানির শিকার না হয় এবং তদন্ত ছাড়া কেউ যেন গ্রেফতার না হয় সেদিকে খেয়াল রাখার জন্য আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দেয়া হয়েছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ সদর দফতরে বৃহস্পতিবার মতবিনিময় শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেছেন তিনি।

স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, সত্যিকার অপরাধীদের বিরুদ্ধেই মামলা হবে। নিরীহ কেউ যেন হয়রানির শিকার না হয় সেটা দেখা হবে। আবার তদন্ত ছাড়া কাউকে গ্রেফতার যেন না হয়, সেটার কথাও বলা হয়েছে।
 
তিনি বলেন, সাম্প্রতিক সময়ে পুলিশ মামলা দেয়নি। আগে পুলিশ মামলা দিয়ে ১০ জনের নাম দিয়েছে, বাকি অজ্ঞাতনামা লিখেছে। এখন পর্যন্ত পুলিশ মামলা দিচ্ছে না, সাধারণ মানুষ মামলা দিচ্ছে। যদি পুলিশ এমন মামলা দেয়, তাহলে আমার কাছে আসবেন। সাধারণ মানুষদের বলবেন, যারা সত্যিকার অপরাধী তাদের বিরুদ্ধে মামলা দিন। সাধারণ নিরীহদের বিরুদ্ধে নয়।
 
মতবিনিময়ের বিষয়ে জাহাঙ্গীর আলম বলেন, জনবান্ধব পুলিশ বাহিনী গঠন করার প্রত্যাশা আছে আমাদের। পুলিশ বাহিনী কীভাবে ইমেজ ফিরে পায়, চাঁদাবাজি বন্ধ করা, ঘুষ-অনিয়ম রোধে করণীয় কী সেসব বিষয় নিয়ে আমাদের আলোচনা হয়েছে।
 
এ সময় ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মবজাস্টিসের মাধ্যমে দুই জনকে পিটিয়ে হত্যা করা হয়েছে- এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, মবজাস্টিস রোধে জনসচেতনতা বাড়াতে হবে। যারা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন তারা শিক্ষিত। আইন নিজের হাতে তুলে নেবেন না। অপরাধী হলে তাকে আইনের হাতে সোপর্দ করতে হবে। কোনো মানুষ যেন হেনেস্তার শিকার না হয়। সেক্ষেত্রে সাংবাদিকরা জনসচেতনতা বাড়াতে সাহায্য করুন।