শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

১১২ দিন পর ঢাবিতে ক্লাস শুরু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর, ২০২৪ ১১:৫৬

শেয়ার

১১২ দিন পর ঢাবিতে ক্লাস শুরু
ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে শিক্ষা কার্যক্রম। ছবি: সংগৃহীত

টানা ১১২ দিন বন্ধ থাকার পর রোববার সকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে। সব বিভাগে না হলেও কয়েকটিতে ক্লাসে ফিরেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

ক্লাস শুরু হলেও পরীক্ষা নিয়ে জটিলতার আশঙ্কায় আছেন শিক্ষার্থীরা। তারা বলছেন, জুলাইয়ে যে পরীক্ষা হওয়ার কথা ছিল তা কবে হবে জানা নেই। পরীক্ষা দ্রুত হলে তাদের প্রস্তুতি নিতে কিছুটা বেগ পেতে হবে বলে জানান তারা।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী ২০২৩-২৪ বর্ষের ক্লাস শুরু হবে ৩০ সেপ্টেম্বর থেকে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. নিয়াজ আহমেদ খান বলেন, নতুন বাংলাদেশে ১১২ দিন পর ঢাবিতে ক্লাস শুরু হয়েছে। সামনে বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে। ক্লাস গ্যাপ পূরণের পরিকল্পনা রয়েছে। বিভিন্ন বিষয়ে দ্বন্দ্ব তৈরী হয়েছে। সেগুলো সমাধানে কাজ চলছে।

উল্লেখ্য যে, গত ১ জুলাই থেকে ক্লাস চালুর কথা থাকলেও প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি অনির্দিষ্টকালের কর্মবিরতি ঘোষণা করে। এতে বিশ্ববিদ্যালয় অচল হয়ে পড়ে।

অপরদিকে শিক্ষার্থীরা কোটা সংস্কারের দাবিতে ৭ জুলাই থেকে ক্লাস-পরীক্ষা বর্জনের দাক দেয়। এর মধ্যে কোটা আন্দোলন দেশব্যাপী ছড়িয়ে পড়ে এবং আন্দোলনের কেন্দ্রবিন্দু হয়ে ওঠে ঢাকা বিশ্ববিদ্যালয়। উদ্ভূত পরিস্থিতিতে ১৭ জুলাই বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকাল বন্ধ ঘোষণা করা হয়।

অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নেওয়ার পর গত ১০ আগস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এএসএম মাকসুদ কামাল পদত্যাগ করলে গত ২৭ আগস্ট নতুন উপাচার্য হন প্রফেসর ড. নিয়াজ আহমেদ খান।