শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

ড. ইউনূস-বাইডেন বৈঠক আজ, আলোচনায় যা থাকতে পারে

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর, ২০২৪ ১২:৫০

আপডেট: ২৪ সেপ্টেম্বর, ২০২৪ ১২:৫৩

শেয়ার

ড. ইউনূস-বাইডেন বৈঠক আজ, আলোচনায় যা থাকতে পারে
ড. ইউনূস ও জো বাইডেন। কোলাজ: বাংলা এডিশন

নিউইয়র্কের স্থানীয় সময় মঙ্গলবার বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দ্বিপক্ষীয় বৈঠক জাতিসংঘ সদর দপ্তরে অনুষ্ঠিত হবে। গত তিন দশকে জাতিসংঘের অধিবেশনে বাংলাদেশের কোনো রাষ্ট্র বা সরকারপ্রধানের সঙ্গে হতে যাওয়া বৈঠকে দুই দেশের দ্বিপক্ষীয় সহযোগিতার বিষয়ে আলোচনা হবে।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, প্রায় ৩০ মিনিটের মতো বৈঠক হতে পারে এই দুই রাষ্ট্রপ্রধানের। দুই শীর্ষ নেতার এই বৈঠকের আলোচনায় বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের নেওয়া সংস্কার কার্যক্রমে সহযোগিতার বিষয়টি অগ্রাধিকার পাবে বলে ধারনা করা হচ্ছে। সেই সঙ্গে আলোচনায় আসতে পারে ভারত প্রসঙ্গও।

এর আগে, জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে ড. ইউনূস স্থানীয় সময় সোমবার রাতে নিউইয়র্কে পৌঁছেছেন।

পররাষ্ট্রসচিব মো. জসীম উদ্দিন গতকাল সোমবার বিকেলে গণমাধ্যমকে বলেন, ‘সামগ্রিকভাবে দুই দেশের সহযোগিতা কীভাবে জোরদার করা যায়, তা নিয়ে দুই শীর্ষ নেতা আলোচনা করবেন। বিশেষ করে অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর থেকে দেশের গুরুত্বপূর্ণ নানা খাতে সংস্কারের উদ্যোগ এবং তাতে যুক্তরাষ্ট্রের সম্ভাব্য সহযোগিতার বিষয়টিতে অগ্রাধিকার থাকবে। সমকালীন প্রেক্ষাপটে মিয়ানমারের পরিবর্তনশীল পরিস্থিতিতে রোহিঙ্গা সংকটের প্রসঙ্গটি আলোচনায় আসতে পারে।’

জানা গেছে, ইউনূস-বাইডেন বৈঠকে দুই দেশের সম্পর্কগুলোর কিছু বিষয় অগ্রাধিকার পাবে। অন্তর্বর্তী সরকার এখন পর্যন্ত সংস্কার প্রক্রিয়ায় কী কী উদ্যোগ নিয়েছে, তা তুলে ধরার কথা রয়েছে দুই শীর্ষ নেতার আলোচনায়। বাংলাদেশের সংস্কার প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্রের সর্বাত্মক সহযোগিতা পেতে বাইডেনকে অনুরোধ জানাবেন ড. ইউনূস।

এছাড়া ৫ আগস্ট পরবর্তী বাংলাদেশ-ভারত সম্পর্কের প্রসঙ্গটি দুই শীর্ষ নেতার আলোচনায় আসতে পারে। যদিও এ ধরনের একটি সংক্ষিপ্ত বৈঠকে তৃতীয় দেশের প্রসঙ্গটা কতটা জায়গা পাবে, সেটা অনুমান করা মুশকিল।

অপরদিকে, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সামগ্রিক দিক থেকে অর্থনৈতিকভাবে বাংলাদেশকে সর্বাত্মক সহযোগিতা দেওয়ার বিষয়টি গুরুত্ব পাবে।