শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

ব্লিংকেন-ইউনূস বৈঠক; পাচার হওয়া অর্থ পুনরুদ্ধারের আশ্বাস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:১৭

আপডেট: ২৭ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:১৮

শেয়ার

ব্লিংকেন-ইউনূস বৈঠক; পাচার হওয়া অর্থ পুনরুদ্ধারের আশ্বাস
নিউইয়র্কে ব্লিংকেন-ইউনূস বৈঠক। ছবি: সংগৃহীত

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেছেন আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। বৃহস্পতিবার নিউইয়র্কের একটি হোটেলে বৈঠক করেন তারা। এসময় বিগত দিনে আওয়ামী লীগের পাচার করা অর্থ পুনরুদ্ধারসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন তারা।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, জাতিসংঘ সদর দপ্তরের নির্ধারিত সভাস্থলে প্রায় আধা ঘণ্টার এই বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে ড. ইউনূস ও ব্লিংকেন দুই দেশের সম্পর্ক আরও এগিয়ে নেয়ার বিষয়ে একমত হন বলে জানিয়েছেন প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম।

এ সময় অ্যান্টনি ব্লিংকেন অন্তর্বর্তী সরকারের প্রতি পূর্ণ সমর্থন জানানোর পাশাপাশি পাচার হওয়া অর্থ পুনরুদ্ধার, শ্রম বিষয়ক সংকট, অর্থনৈতিক সহযোগিতা, রোহিঙ্গা সংকট, সন্ত্রাস দমনসহ বিভিন্ন বিষয়ে সহায়তার আশ্বাস প্রদান করেন। বৈঠকের পর অনুষ্ঠিত সংবাদসম্মলনে এমনটাও জানান শফিকুল আলম।

এদিকে, আমেরিকার সাবেক একাধিক কূটনীতিক বলেছেন, গত তিন দিনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পর দেশটির একাধিক গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে ড. ইউনূসের আলোচনা দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে ভালো ভূমিকা রাখবে।

এর আগে ড. মুহাম্মদ ইউনূসকে শুভেচ্ছা জানাতে নিউইয়র্কে অবস্থিত বিএনপির নেতাকর্মীরা রাস্তায় জড়ো হয়ে অন্তর্বর্তী সরকারের সমর্থনে বিভিন্ন স্লোগান দেয়।

ড. ইউনূসকে স্বাগত জানিয়ে নানা স্লোগান দেয়ার পাশাপাশি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া এবং দলটির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের নামেও বিভিন্ন স্লোগান দিয়ে, দেশে গণতান্ত্রীক পরিবেশ তৈরির কথা বলেন কেউ কেউ।