শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

জাতিসংঘে বাংলায় ভাষণ দিলেন ড. মুহাম্মদ ইউনূস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর, ২০২৪ ২১:৩৫

আপডেট: ২৮ সেপ্টেম্বর, ২০২৪ ০২:০৯

শেয়ার

জাতিসংঘে বাংলায় ভাষণ দিলেন ড. মুহাম্মদ ইউনূস
ছবি: ড.ইউনূস

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে বাংলায় ভাষণ দিলেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস।বাংলাদেশ সময় রাত নয়টা ২৫ মিনিটে ভাষণ শুরু করেন তিনি। প্রায় আধা ঘন্টা ভাষণে,তুলে ধরেন বাংলাদেশের বর্তমান নানা দিক। বাংলাদেশের গণতন্ত্র প্রতিষ্ঠায় ছাত্র আন্দোলনের গুরুত্ব তুলে ধরছেন তিনি। বলেন, অবৈধ রাষ্ট্র ক্ষমতার বিরুদ্ধে সোচ্চার ছিলো  ছাত্র-জনতা। 

ড. ইউনূস বলেন, ‘ছাত্র–জনতা অদম্য সংকল্প ও প্রত্যয়ের মাধ্যমে একটি স্বৈরাচারী ও অগণতান্ত্রিক শাসনব্যবস্থা থেকে আমাদের মুক্তি এনে দিয়েছেন। তাঁদের এই সম্মিলিত সংকল্পের মধ্যেই আমাদের দেশের ভবিষ্যৎ নিহিত, যা এ দেশকে বিশ্ব সম্প্রদায়ের মধ্যে একটি দায়িত্বশীল জাতির মর্যাদায় উন্নীত করবে বলে বিশ্বাস করি।’ তিনি বলেন, ‘আমাদের মুক্তি ও গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে বাস্তবে রূপ দিতে আমি তাই বিশ্ব সম্প্রদায়কে বাংলাদেশের সঙ্গে নতুনভাবে সম্পৃক্ত হওয়ার উদাত্ত আহ্বান জানাই।’

ইউনূস বলেন যারা গুম,খুন ও হত্যা জড়িত ছিলো তাদের বিচারের আওতায় আনা হবে। দেশের নিরাপত্তা, গনতন্ত্র, সুস্ঠু নির্বাচনের জন্য স্বাধীন কমিশন গঠন করা হয়েছে জানিয়ে অন্তর্বর্তী সরকারের প্রধান বলেন, একটি শক্তিশালী বাংলাদেশ গড়াই তার সরকারের মূল লক্ষ। 

ফিলিস্তিন প্রসঙ্গে ইউনূস বলেন, গাজার বর্তমান বাস্তবতা শুধু আরব বা মুসলমানদের জন্যই নয়।  বরং সমগ্র মানবজাতির জন্যই উদ্বেগের বলে মনে করেন ইউনূস। তিনি বলেছেন, ফিলিস্তিন সমস্যা সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের সবাইকে এখনই উদ্যোগ নিতে হবে।