শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

 এই কীর্তি শুধু ইউনূসের; যা পারেননি শেখ মুজিব, জিয়া, এরশাদ, খালেদা জিয়া ও হাসিনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর, ২০২৪ ১৯:১৬

আপডেট: ২৫ সেপ্টেম্বর, ২০২৪ ১৯:২৪

শেয়ার

 এই কীর্তি শুধু ইউনূসের; যা পারেননি শেখ মুজিব, জিয়া, এরশাদ, খালেদা জিয়া ও হাসিনা
ছবিঃ বাংলা এডিশন

বিভিন্ন সময় বাংলাদেশের পাঁচজন রাষ্ট্র প্রধানের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বৈঠক হয়। সব গুলো বৈঠকই হয় হোয়াইট হাউজ ও প্রেসিডেন্সিয়াল লাইব্রেরিতে। এক মাত্র সরকার প্রধান ড. ইউনূসের সঙ্গে বৈঠক হলো জাতিসংঘের সদর দপ্তরে। যে অর্জন বাংলাদেশের আগের কোন সরকার প্রধানের নেই।

মঙ্গলবার জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। এসময় বাংলাদেশের অন্তর্বর্তী সরকারকে পূর্ণ সমর্থন জানান তিনি।

এর আগে বাংলাদেশের যেসব প্রধানমন্তীর সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বৈঠক হয়, তারা হলেন, শেখ মুজিবুর রহমান, জিয়াউর রহমান, হোছাইন মোহাম্মদ এরশাদ, খালেদা জিয়া ও শেখ হাসিনা।

১৯৭৪ সালের ১লা অক্টোবর হোয়াইট হাউজের ওভাল অফিসে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমান সঙ্গে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট জেরার্ড ফোর্ড-এর বৈঠক অনুষ্ঠিত হয়।

১৯৮০ সালে জাতিসংঘ অধিবেশন শেষ করে বাংলাদেশের তৎকালীন প্রেসিডেন্ট জিয়াউর রহমান হোয়াইট হাউজে যান।  তখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন জিমি কার্টার। কার্টারের সঙ্গে জিয়াউর রহমানের গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়।

১৯৮৩ সালের অক্টোবর মাসে বাংলাদেশের তৎকালীন সামরিক শাসক জেনারেল এরশাদ হোয়াইট হাউজের ওভাল অফিসে দেখা করেন যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট রোনাল্ড রেগানের সাথে। বৈঠক শেষে রোনাল্ড রেগান ও জেনারেল এরশাদ একটি যৌথ সংবাদ সম্মেলন করেন।

১৯৯০ সালের অক্টোবর মাসের শুরুতে তৎকালীন প্রেসিডেন্ট জেনারেল এইচ এম এরশাদ আবারো বৈঠক করেন যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশের সাথে।

১৯৯২ সালের মার্চ মাসে বাংলাদেশের তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া সাক্ষাৎ করেন যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট জর্জ বুশের সাথে। হোয়াইট হাউজের ওভাল অফিসে প্রায় একঘণ্টা যাবত সে বৈঠক অনুষ্ঠিত হয়।

২০০০ সালে বাংলাদেশের তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের দুইবার বৈঠক হয়েছে। ২০০০ সালের মার্চ মাসে ঢাকা সফরে আসেন বিল ক্লিনটন। ক্লিনটন ছিলেন একমাত্র মার্কিন প্রেসিডেন্ট যিনি ক্ষমতায় থাকার সময় বাংলাদেশ সফর করেছিলেন।

যুক্তরাষ্ট্র সফরে বাংলাদেশের একমাত্র রাষ্ট্র নায়ক মুহাম্মদ ইউনূস জাতিসংঘের সদর দপ্তরে আমেরিকার প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করলেন। ইউএন অফিসে এই ধরণের বৈঠক সাধারণত গুরুত্বপূর্ণ কোন রাষ্ট্রের সঙ্গে করে থাকে যুক্তরাষ্ট্র।