শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

এশার নামাযের ওয়াক্ত শেষ কখন হয়

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৭ আগস্ট, ২০২৪ ০০:২৬

শেয়ার

এশার নামাযের ওয়াক্ত শেষ কখন হয়
প্রতীকী ছবি।

ওয়াক্তমতো নামায আদায় করা আল্লাহর নিকট প্রিয় একটি আমল এবং মুমিনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। দৈনিক পাঁচ ওয়াক্ত নামাযের সবশেষে আসে এশার ওয়াক্ত। 

হাদিস অনুযায়ী, সূর্য ডোবার পর থেকে ফজরের আজানের আগ পর্যন্ত সময়কে ভাগ করলে এর মাঝামাঝি সময় পর্যন্ত এশার ওয়াক্ত থাকে। এই হিসেবে রাতের মধ্যভাগ ১২টাও হতে পারে বা তার পরেও হতে পারে। তবে সূর্য ডোবার পর থেকে ফজরের আজানের আগ পর্যন্ত সময়কে ভাগ করে এর মাঝামাঝি সময় পর্যন্তই এশার ওয়াক্ত।

আবদুল্লাহ ইবনু ওমর ইবনু আ’স (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন- রাসুলুল্লাহ (সা.) কে সালাতের ওয়াক্ত সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন- ফজরের সালাতের ওয়াক্ত সূর্যের ঊর্ধ্বাংশের উদয় না হওয়া পর্যন্ত। জোহরের সালাতের ওয়াক্ত মধ্যাকাশ থেকে সূর্য ঢলার পর আসরের সময় না হওয়া পর্যন্ত। আর আসরের ওয়াক্ত সূর্য হলুদ না হওয়া এবং তার নিম্নাংশ অস্ত না যাওয়া পর্যন্ত।

একইভাবে মাগরিবের সালাতের ওয়াক্ত সূর্যাস্ত থেকে শাফাক (সূর্যের লাল আভা) গায়েব না হওয়া পর্যন্ত। এ ছাড়া এশার সালাতের ওয়াক্ত অর্ধরাত্রি পর্যন্ত। (সহিহ মুসলিম, হাদিস: ১২৬৫)

তবে কেউ যদি কোনো কারণে এই সময়ের মধ্যে এশার নামায আদায় করতে না পারেন তাহলে ফজরের ওয়াক্ত শুরুর আগে তা আদায় করে নিতে পারবেন। যদিও এমনটা করা মাকরূহ। এ ক্ষেত্রে উত্তম হলো, যথাসময়ে সালাত আদায় করা।