শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

টেলিগ্রামের সিইও দুরভ গ্রেফতার

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৭ আগস্ট, ২০২৪ ১১:০৮

শেয়ার

টেলিগ্রামের সিইও দুরভ গ্রেফতার
টেলিগ্রামের সিইও পাভেল দুরভ। ছবি: সংগৃহীত

জনপ্রিয় মেসেজিং অ্যাপ টেলিগ্রামের প্রতিষ্ঠাতা ও সিইও পাভেল দুরভকে শনিবার সন্ধ্যায় প্যারিসের বাইরে বোর্গেট এয়ারপোর্ট থেকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে ফ্রেঞ্চ সম্প্রচার মাধ্যম টিএফওয়ান ও বিএফএম।

নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে টিএফওয়ানতাদের ওয়েবসাইটে জানিয়েছে, প্রাথমিক পুলিশি তদন্তের অংশ হিসেবে ফ্রান্সে তার বিরুদ্ধে একটি গ্রেফতারি পরোয়ানা জারি করে। নিজের প্রাইভেট জেটে করে দুরভ ওই এয়ারপোর্টে অবতরণ করলে ফ্রেঞ্চ পুলিশ তাকে গ্রেফতার করে।

টিএফওয়ান ও বিএফএম জানিয়েছে টেলিগ্রামে মডারেটরের অবহেলা এবং মেসেজিং অ্যাপে অপরাধমূলক কার্যকলাপকে নিরবচ্ছিন্নভাবে চলতে দেয়ার অভিযোগে পুলিশ তার বিরুদ্ধে তদন্ত করছে।

ফ্রেঞ্চ সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, রোববার দুরভের বিরুদ্ধে সম্ভাব্য অভিযোগ গঠন করা হবে।

এ বিষয়ে মন্তব্যের জন্য রয়টার্সের অনুরোধে তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি টেলিগ্রাম। ফ্রান্সের ইন্টেরিওর মিনিস্ট্রি ও পুলিশ এ বিষয়ে কোন মন্তব্য করেনি।

রুশ বংশোদ্ভূত দুরভ ২০১৩ সালে টেলিগ্রাম প্রতিষ্ঠা করেন। ২০১৪ সালে রুশ সরকারের তথ্য বিনিময়ের দাবি মেনে নিতে অস্বীকার করায় রাশিয়া ত্যাগ করেন।

রাশিয়া থেকে বেরিয়ে এসে বার্লিন, লন্ডন, সিঙ্গাপুর ও সান ফ্রান্সিসকোতে নিজের কোম্পানির কার্যক্রম পরিচালনা কছেন। সব শেষ এটি দুবাই থেকেই এটি পরিচালিত হয়।

রাশিয়ার ডিফেন্স মিনিস্ট্রি জানিয়েছে, প্যারিসে তাদের দূতাবাস দুরভের চারপাশের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। এছাড়া তারা পশ্চিমা বেসরকারি সংস্থাগুলোকে তার মুক্তির দাবি জানানোর আহ্বান জানিয়েছে।

প্রায় এক বিলিয়ন ব্যবহারকারী অ্যাপ টেলিগ্রাম রাশিয়া, ইউক্রেইন ও সাবেক সোভিয়েত ইউনিয়নে ব্যাপক জনপ্রিয়। ফেসবুক, ইউটিউব, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, টিকটক ও উইচ্যাটের পরে টেলিগ্রাম অন্যতম প্রধান সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসেবে পরিচিত।