শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

হাতির আক্রমণ থেকে সতর্ক করতে ভারতে চালু হল মোবাইল অ্যাপ

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৭ আগস্ট, ২০২৪ ১২:০৮

আপডেট: ২৮ আগস্ট, ২০২৪ ০৫:৫০

শেয়ার

হাতির আক্রমণ থেকে সতর্ক করতে ভারতে চালু হল মোবাইল অ্যাপ
আসামের হাতির পাল। ছবি: সংগৃহীত

ভারতের আসাম রাজ্যে বন্য হাতির আক্রমণে মৃত্যু কমানোর লক্ষ্যে একটি মোবাইল ফোন অ্যাপ চালু করা হয়েছে। হাতি অ্যাপ নামে তৈরি অ্যাপটি হাতির পালের কাছে যাওয়ার বিষয়ে লোকজনকে সতর্ক করবে যাতে তারা হাতির পথ থেকে সরে যেতে পারে।

আসামে লঞ্চ হওয়া এই অ্যাপটি তৈরি করেছে উত্তর-পূর্ব ভারতের জীববৈচিত্র্য সংস্থা আরণ্যক। আসামে ভারতের বৃহত্তম হাতির জনসংখ্যা রয়েছে। ফলে প্রায়ই এই অঞ্চলে হাতির সঙ্গে মানুষের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে হাতি ও মানুষের মৃত্যুর সংখ্যা বেশি।

অ্যাপটিতে একটি ফর্মও রয়েছে যেখানে হাতির আক্রমণে ক্ষতিগ্রস্থদের বা প্রাণীদের আক্রমণের ফলে আঘাত পেলে বা মৃত্যু হলে স্থানীয় সরকারের কাছে ক্ষতিপূরণ চেয়ে আবেদন করা যাবে।

আরণ্যক সৌর-চালিত বেড়া সম্পর্কিত একটি হ্যান্ডবুকও উন্মোচন করেছে যা হাতিদের আক্রমণ প্রতিরোধ করতে পারে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের গত মার্চের তথ্য অনুযায়ী, ২০২০ থেকে ২০২৪ সাল পর্যন্ত ভারতে হাতির আক্রমণে ১,৭০১ জনের মৃত্যু হয়েছে।

সংরক্ষণবাদীরা বলছেন, আবাসস্থল কমে আসায় আসামে হাতিরা ক্রমশ আক্রমণাত্মক হয়ে উঠছে। এমনকি তাদের ঐতিহ্যবাহী প্রাকৃতিক করিডোরগুলোও দখল হয়ে যাচ্ছে।

বন্যপ্রাণী বিষয়ক দাতব্য সংস্থা ওয়ার্ল্ড ওয়াইল্ড লাইফ ফান্ড (ডব্লিউডব্লিউএফের) তথ্য অনুযায়ী, এশিয়ায় ৫০ হাজারেরও কম হাতি অবশিষ্ট আছে। সংস্থাটি ধারণা করছে, ভারতে প্রতি বছর অর্ধ মিলিয়ন পরিবার ফসল ধ্বংসকারী হাতির কারণে ক্ষতিগ্রস্তের শিকার হয়।