শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

এক্স নিষিদ্ধ করল ব্রাজিল

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৩১ আগস্ট, ২০২৪ ২১:৪৩

শেয়ার

এক্স নিষিদ্ধ করল ব্রাজিল
এক্সের লোগো। ছবি: সংগৃহীত

সামাজিক যোগাযোগমাধ্যম এক্স (পূর্বে টুইটার নামে পরিচিত) কে ব্রাজিলে নিষিদ্ধ করা হয়েছে। দেশটিতে তাদের নতুন আইনী প্রতিনিধি নিয়োগ দিতে ব্রাজিলের সুপ্রিম কোর্টের দেয়া সময়সীমা শেষ হয়ে যাওয়ায় এক্স এর ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের বিচারক আলেক্সান্দ্রে মোরায়েস এর দেয়া রায়ে উল্লেখ করা হয়েছে, কোম্পানিটি আদালতের সব নির্দেশনা মানা ও বাকি জরিমানা দেয়ার আগ পর্যন্ত এর ওপর দেয়া সম্পূর্ণ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

এপ্রিল মাসে এই সংকটের শুরু হয়। ওই সময় ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগে দেশ জুড়ে অসংখ্য এক্স ব্যবহারকারীর অ্যাকাউন্ট স্থগিত করার আদেশ দেয় আদালত।

এর প্রেক্ষিতে এক্স এর মালিক ইলন মাস্ক বলেন, ‘বাক স্বাধীনতা গণতন্ত্রের ভিত্তি এবং ব্রাজিলে একজন অনির্বাচিত বিচারক রাজনৈতিক উদ্দেশ্য পূরণে এটিকে ধ্বংস করেছে।’

দেশটির ২০০ মিলিয়ন জনসংখ্যার প্রায় ১০ ভাগের ১ ভাগ এক্স ব্যবহার করে থাকেন।

শনিবার সকালেই এক্স ব্যবহার করতে পারছেন না বলে অভিযোগ করেছেন বেশ কয়েকজন ব্যবহারকারী।

চলতি মাসের শুরুতে ব্রাজিলে তাদের কার্যালয়টি বন্ধ করে দেয় এক্স। নির্দেশনা না মানলে তাদের কর্মচারীকে গ্রেফতার করা হতে পারে বলে কোম্পানিটি তখন জানায়।

নির্দেশনা না মানলে ব্রাজিলিয়ান আইন অনুযায়ী কোম্পানিটি সেখানে অবৈধ হিসেবে বিবেচিত হবে।

বিচারক মোরায়েস বলেছেন, তদন্ত চলাকালীন সাবেক ডানপন্থি প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সমর্থকদের ওই এক্স অ্যাকাউন্টগুলো অবশ্যই ব্লক করে রাখা উচিত।

তিনি আরও বলেছেন, এর মধ্যে কোন অ্যাকাউন্ট আবার চালু করা হলে কোম্পানির আইনি প্রতিনিধিদের এর জন্য দায়ী করা হবে।

ব্রাজিলের টেলিকমিউনিকেশন এজেন্সির প্রধানকে এক্সকে নিষিদ্ধ করার দায়িত্ব দেয়া হয়েছে। তিনি বলেছেন, তিনি এটি করার জন্য যথাযথ প্রক্রিয়া অনুসরণ করছেন।