শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

হোয়াইটওয়াশ পাকিস্তান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ৩ সেপ্টেম্বর, ২০২৪ ১৫:৪৩

আপডেট: ৩ সেপ্টেম্বর, ২০২৪ ২১:১০

শেয়ার

হোয়াইটওয়াশ পাকিস্তান
ম্যাচ জয়ের পর উচ্ছ্বসিত বাংলাদেশের সমর্থকেরা। ছবি: আইসিসি

রাওয়ালপিন্ডি টেস্টেও হার এড়াতে পারেনি পাকিস্তান। শেষ টেস্ট ৬ উইকেটে জিতে ২-০ তে সিরিজ জিতেছে বাংলাদেশ।

দুই টেস্টের সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার মাধ্যমে আরও একটা লজ্জার রেকর্ড গড়েছে পাকিস্তান। টানা ১২ টেস্টে জয় শূন্য তারা। রাওয়ালপিন্ডি টেস্টের দ্বিতীয় ইনিংসে ১৭২ রানে অলআউট হয় শান মাসুদের দল। ফলে টাইগারদের সামনে ১৮৫ রানের লক্ষ্য দাঁড়ায়। মাত্র ৪ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছায় সফরকারীরা।

উদ্বোধনী জুটিতে ৫৮ রান যোগ করার পর ৪০ রান করে আউট হন জাকির হোসেন। অধিনায়ক শান্ত আর মমিনুল হকের ত্রিশঊর্ধ্ব রানের কল্যাণে জয়ের সুবাতাশ পায় বাংলাদেশ। এরপর বাকি কাজ সম্পূর্ণ করে জয় নিয়ে মাঠ ছাড়েন টাইগারদের দুই পুরনো যোদ্ধা সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম।এই টেস্টেও শান মাসুদের অধিনায়কত্বের সমালোচনা হয়েছে। বাংলাদেশের ব্যাটারদের ওপর কোনো প্রভাবই ফেলতে পারেনি পাকিস্তানি বোলাররা।

১ম ইনিংসের শুরুতে ব‌্যাপক ব‌্যাটিং বির্পযয়ে পরে বাংলাদেশ ২৬ রানেই প্রথম ৬ উইকেট হারায় বাংলাদেশ। সপ্তম উইকেটে লিটন এবং মিরাজের ১৬৫ রানের জুটি বাংলাদেশকে ঘুরে দারাতে সাহায‌্য করে। মিরাজ ৭৮ রানে আউট হলেও লিটন তার শতক পূর্ন করে। লিটন ২২৮ বলে ১৩৮ রান করে আগা সালমানের বলে আউট হন। লিটন আউট হওয়ার পর ২৬২ রানে বাংলাদেশের ১ম ইনিংসের সমাপ্তি হয়।

পাকিস্তানের হয়ে ৬ উইকেট নেয় খুররাম শাহ্জাত। ২য় ইনিংসে ১২ রানের লিড নিয়ে পাকিস্তান খেলা শুরু করে। বাংলাদেশের দুর্দান্ত বোলিং অ‌্যাটাকে ১৭২ রানে আল আউট হয় পাকিস্তান। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ রান ৪৭ রানে অপরাজিত ছিলেন সালমান আগা। বাংলাদেশর হয়ে ৫ উইকেট শিকার করেন হাসান মাহমুদ এবং ৪ উইকেট শিকার করেন নাহিদ রানা।