শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

২১ বছর পর ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় নেই মেসি-রোনালদো

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর, ২০২৪ ১২:৩৫

আপডেট: ৫ সেপ্টেম্বর, ২০২৪ ১৮:০০

শেয়ার

২১ বছর পর ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় নেই মেসি-রোনালদো
ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় জায়গা হয়নি মেসি-রোনালদোর। ছবি: সংগৃহীত

এবারের ব্যালন ডি’অর পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা হয়নি লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর। ২০০৩ সালের পর এবারই প্রথম সংক্ষিপ্ত তালিকায় জায়গা হারালেন এই দুই সুপারস্টার।

মেসি ব্যালন ডি’অর জিতেছেন রেকর্ড আটবার। অন্যদিকে, দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবার এই পুরস্কার জিতেছেন রোনালদো।

মনোনীত ৩০ জনের তালিকায় স্পেনের হয়ে গত জুলাইয়ে ইউরোজয়ী এবং রিয়াল মাদ্রিদের হয়ে গত জুনে চ্যাম্পিয়নস লিগজয়ী খেলোয়াড়দের প্রাধান্য বেশি।

অনুমিতভাবেই বর্ষসেরা পুরস্কারের এই সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস জুনিয়র, ইংল্যান্ডের জুড বেলিংহ্যাম ও ম্যানচেস্টার সিটির নরওয়েজীয় স্ট্রাইকার আর্লিং হলান্ড।

এ ছাড়া তালিকায় ফেভারিট হিসেবে আছেন সম্প্রতি রিয়ালে যোগ দেয়া ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে ও ব্রায়ান মিউনিখের ইংলিশ ফুটবলার হ্যারি কেইন।

ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’- এর পুরস্কার ব্যালন ডি’অর এই মৌসুমের ৩০ জনের মনোনীত সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয় বুধবার রাতে।

প্যারিসের থিয়েটার দু শাতেলেতে আগামী ২৮ অক্টোবর এই পুরস্কার দেওয়া হবে।

ব্যালন ডি’অর ফুটবলে ব্যক্তিগত পুরস্কারগুলোর মধ্যে সবচেয়ে মর্যাদাপূর্ণ ও সম্মানের হিসেবে বিবেচিত। ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ১০০টি দেশের ফুটবল সংবাদকর্মীদের ভোটাভুটির মাধ্যমে বিজয়ীকে বেছে নেওয়া হয়।

ব্যালন ডি’অরের ইতিহাসে এবার তৃতীয়বারের মতো মৌসুমের পারফরম্যান্স দেখে পুরস্কার দেওয়া হবে। গত বছর ১ আগস্ট থেকে এ বছর ৩১ জুলাই পর্যন্ত সময়কে এই মৌসুমের আওতায় ধরা হবে।