শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন মঈন আলী

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:০১

আপডেট: ৮ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:৪৯

শেয়ার

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন মঈন আলী
অবসর নিয়েছেন মঈন। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ইংল্যান্ডের অলরাউন্ডার মঈন আলী। ব্রিটিশ সংবাদমাধ্যম দৈনিক ডেইলি মেইলকে দেয়া এক সাক্ষাৎকারে অবসরের বিষয়টি নিশ্চিত করেছেন কিছুদিন আগেই ৩৭ বছর পূর্ণ করা এই অলরাউন্ডার।

 ডেইলি মেইল জানিয়েছে, অস্ট্রেলিয়ার বিপক্ষে সাদা বলের সিরিজে ইংল্যান্ড দলে সুযোগ না পাওয়ার পর এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। পরবর্তী প্রজন্মকে সুযোগ করেই দিতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে সাক্ষাৎকারে জানিয়েছেন মঈন।

টেস্ট ক্রিকেট থেকে আগেই অবসর নেয়া মঈন ইংল্যান্ডের হয়ে মোট ২৯৮টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। যেখানে তিনি সবমিলিয়ে রান করেছেন ৬৬৭৮। এ ছাড়া, বল হাতেও নিয়েছেন ৩৬৬ উইকেট।

সাম্প্রতিক সময়ে খারাপ পারফরম্যান্সের কারণে আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেন মঈন। ওয়ানডে ক্রিকেটে সর্বশেষ ২০২৩ সালের জানুয়ারিতে ফিফটি করেছেন তিনি। এরপর ১৩ ইনিংসে তার সর্বোচ্চ ব্যক্তিগত রান ৪২।

নিজের অবসর নিয়ে সাক্ষাৎকারে মঈন বলেছেন, ‘আমার বয়স ৩৭ বছর। অস্ট্রেলিয়া সিরিজে সুযোগ পাইনি। ইংল্যান্ডের হয়ে অনেক ক্রিকেট খেলেছি। এখন পরের প্রজন্মের সময়, এটা আমাকে ব্যাখ্যা করা হয়েছে। আমার অধ্যায় শেষ।’

বর্তমান বাস্তবিক প্রেক্ষাপটে আর দলে ফেরার চেষ্টা করবেন না বলেও সাক্ষাৎকারে পরিষ্কার করেছেন এই তারকা ক্রিকেটার।

ইংল্যান্ডের হয়ে ৬৮ টেস্ট খেলে বল হাতে ২০৪টি উইকেট নিয়েছেন মঈন আলী। পাশাপাশি ব্যাটিংয়েও সেঞ্চুরি করেছেন পাঁচটি। টেস্ট ক্রিকেটের এমন পারফরম্যান্স মূল্যায়ন করে মঈন বলেছেন, ‘পাঁচটি টেস্ট সেঞ্চুরির জন্য আমি গর্বিত। যদিও সংখ্যাটা মাত্র পাঁচ, কিন্তু এটার ব্যাপকতা অনেক। যেহেতু ইংল্যান্ড দলে বেশিরভাগ সময়েই আমি নিচের দিকে ব্যাটিং করেছি।’

অবসরের পর আপাতত ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলা চালিয়ে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন তিনি। সেইসঙ্গে, ভবিষ্যতে কোচিংয়েও ক্যারিয়ার গড়তে পারেন বলে ইঙ্গিত দিয়েছেন মঈন আলী।