শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

চেন্নাই টেস্ট: শুরুর ধাক্কা সামলে বাংলাদেশের বিপক্ষে ভালো অবস্থানে ভারত

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর, ২০২৪ ১৯:৪৭

শেয়ার

চেন্নাই টেস্ট: শুরুর ধাক্কা সামলে বাংলাদেশের বিপক্ষে ভালো অবস্থানে ভারত
ধাক্কা সামলে বাংলাদেশের বিপক্ষে ঘুরে দাঁড়িয়েছে ভারত। ছবি: ক্রিকইনফো

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশের বিপক্ষে ৮০ ওভারে ছয় উইকেটে ৩৩৯ রান সংগ্রহ করে প্রথম দিনের খেলা শেষ করেছে স্বাগতিক ভারত। দলের পক্ষে ১০২ রানে রবিচন্দ্রন অশ্বিন ও ৮৬ রান নিয়ে উইকেটে টিকে আছেন রবীন্দ্র জাদেজা। বাংলাদশের হয়ে সর্বোচ্চ চার উইকেট শিকার করেছেন পেসার হাসান মাহমুদ।

বৃহস্পতিবার, চেন্নাইয়ের এম চিদাম্বরম স্টেডিয়ামে টস জিতে প্রথমে বোলিং করতে নেমে ভারতকে চেপে ধরে টাইগার পেসাররা। হাসান মাহমুদ শুরুতেই রোহিত শর্মা ও শুভমান গিলের গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন।

ইনিংসের ষষ্ঠ ওভারের প্রথম বলে ১০ বলে ৬ রান করা রোহিত হাসান মাহমুদের বলে প্রথম স্লিপে দাঁড়িয়ে থাকা শান্তর হাতে ক্যাচ দেন।

দুই ওভার পর হাসানের বলেই লিটন দাসের গ্লাভসে ৮ বল খেলেও রানের খাতা খুলতে না পারা শুবমান গিল ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন।

হাসান মাহমুদ নিজের তৃতীয় শিকার হিসাবে তুলে নেন বিরাট কোহলির উইকেট। মাত্র ৬ রান করে লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে তিনিও আগের দুই ব্যাটারের পথে হাঁটেন।

মধ্যাহ্ন বিরতির আগে আর কোনো উইকেট নিতে পারেনি বাংলাদেশ। ফলে ৩ উইকেট হারিয়েই ৮৮ রান সংগ্রহ করে বিরতিতে যায় ভারতীয় ব্যাটাররা।

প্রথম সেশনের ধারাবাহিকতা বজায় রেখে মধ্যাহ্ন বিরতির পর আবারও বাংলাদেশের জন্য ব্রেক থ্রো এনে দেন হাসান মাহমুদ। দ্বিতীয় সেশনের তৃতীয় ওভারেই রিশাব পন্তের উইকেট তুলে নিয়ে জয়সওয়ালের সঙ্গে গড়া ভারতের ৬২ রানের জুটি ভাঙেন তিনি।

৫২ বলে ৩৯ রান করে লিটন দাসের গ্লাভসে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন পন্ত। অন্যদিকে, ইয়াশভি জয়সোয়াল খেলেন ১১৮ বলে ৫৬ রানের ইনিংস। সাদমান ইসলামের ক্যাচ বানিয়ে তাকে আউট করেন নাহিদ রানা।

তবে, শুরুর ধাক্কা সামলে সপ্তম উইকেটে ২২৭ বলে ১৯৫ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে ভারতকে ম্যাচে ফেরান দুই স্পিনিং অলরাউন্ডার জাদেজা ও অশ্বিন। উইকেট ধরে রাখার পাশাপাশি জুটিতে দ্রত গতিতে রান তোলেন দুই ব্যাটার। ১০টি চার ও ২টি ছক্কায় ১০২ রানের ইনিংসটি খেলেন অশ্বিন। অন্যদিকে ৮৬ রান তুলতে ১১৭ বল খেলেন জাদেজা। তিনিও অশ্বিনের সমান ১০টি চার ও ২টি ছয়ের মারে নিজের ইনিংস সাজান।

হাসান মাহমুদ চার উইকেট শিকার করলেও প্রথম দিনে খুব বেশি সুবিধা করতে পারেননি বাংলাদেশের অন্য বোলাররা। দলের পক্ষে একটি করে উইকেট নিয়েছেন মেহেদী হাসান মিরাজ ও নাহিদ রানা। এছাড়া, উইকেটশূন্য ছিলেন সাকিব আল হাসান, তাসকিন আহমেদ ও মুমিনুল হক।