শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

চেন্নাই টেস্ট: বড় হার চোখ রাঙ্গাচ্ছে বাংলাদেশকে

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর, ২০২৪ ১৮:২৬

শেয়ার

চেন্নাই টেস্ট: বড় হার চোখ রাঙ্গাচ্ছে বাংলাদেশকে
প্রথম টেস্টে ভারতের বিপক্ষে চাপে বাংলাদেশ। ছবি: ক্রিকইনফো

চেন্নাইয়ে সিরিজের প্রথম টেস্টে স্বাগতিক ভারতের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ১৫৮ রান তুলে তৃতীয় দিনের খেলা শেষ করেছে বাংলাদেশ। এখনো ম্যাচে ৩৫৬ রানে পিছিয়ে আছে টাইগাররা। দলের পক্ষে অধিনায়ক নাজমুল হোসেন অপরাজিত আছেন ৫১ রানে। অন্য প্রান্তে ৫ রান করে উইকেটে টিকে আছেন সাকিব আল হাসান।

৫১৪ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং শুরু করে বাংলাদেশ। জাকির হাসান ও সাদমান ইসলামের উদ্বোধনী জুটিতে ভালো শুরু পায় টাইগাররা। দুজনের ৬২ রানের জুটি ভাঙে যশপ্রীত বুমরার বলে জাকির গালিতে জয়সোয়ালের দারুণ ক্যাচে আউট হলে।

৪৭ বলে ৫ চার ও ১ ছক্কায় ৩৩ রান করে বিদায় নেন জাকির। আরেক ওপেনার সাদমান ৬৮ বলে ৩৫ রান করে রবিচন্দ্রন অশ্বিনের বলে শর্ট মিড উইকেটে শুবমান গিলের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন।

এরপর বেশিক্ষণ টিকতে পারেননি মুশফিকুর রহিম আর মুমিনুল হকও। এ দুজনও ফেরেন অশ্বিনের শিকার হয়ে। মুশফিক আউট হয়েছেন মিডঅফে লোকেশ রাহুলের দারুণ ক্যাচে। বোল্ড আউট হয়েছেন মুমিনুল।

তৃতীয় দিনের শেষ বিকালে আলোক স্বল্পতায় বন্ধ হয়ে যায় খেলা। টেস্টের অবশিষ্ট দুই দিনে ৬ উইকেট হাতে নিয়ে জয়ের জন্য আরো ৩৫৭ রান করতে হবে বাংলাদেশকে।

এর আগে, ৩ উইকেটে ৮১ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে ভারত। শুভমান গিল এবং ঋষভ পান্ত দুজন সকাল থেকেই আগ্রাসী ভঙ্গিমায় ব্যাটিং করেন। দিন শুরুর আধা ঘণ্টার মধ্যে হাফ সেঞ্চুরি তুলে নেন গিল।

পরে দুজনই পেয়েছেন সেঞ্চুরির দেখা। মাইলফলক ছুঁতে পান্ত খরচ করেছেন ১২৪ বল। আর গিল সেঞ্চুরি করেছেন ১৬১ বলে।

প্রথম ইনিংসে ২২৭ রানের লিড পেয়েছিল ভারত। দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ২৮৭ রান তুলে ইনিংস ঘোষণা করে তারা। ফলে চেন্নাই টেস্টে জয়ের জন্য ৫১৫ রানের টার্গেট পায় বাংলাদেশ।