শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

ভারতের কাছে ২৮০ রানের হার বাংলাদেশের

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর, ২০২৪ ১৩:২৪

আপডেট: ২২ সেপ্টেম্বর, ২০২৪ ১৩:৩১

শেয়ার

ভারতের কাছে ২৮০ রানের হার বাংলাদেশের
প্রথম টেস্টে বাংলাদেশের হার। ছবি: আইসিসি

চেন্নাই টেস্টে ভারতের কাছে ২৮০ রানের বিশাল ব্যবধানে হেরেছে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে উড়তে থাকা বাংলাদেশ। ভারতের দেয়া ৫১৫ রানের লক্ষে চতুর্থ ইনিংসে ব্যাট করতে মাত্র ২৩৪ রানে গুটিয়ে যায় শান্ত-সাকিবরা।

তৃতীয় দিনেই আঁচ পাওয়া গিয়েছিল পঞ্চম দিনে গড়াবে না চেন্নাই টেস্ট। চতুর্থ দিনেই হার চোখ রাঙাচ্ছিল বাংলাদেশকে। আর সেই শঙ্কাকে সত্যি করে চতুর্থ দিনের প্রথম সেশনেই হেরেছে টাইগাররা। এতেই প্রায় দেড়দিন হাতে রেখে বাংলাদেশকে হারিয়ে সিরিজে ১-০ তে এগিয়ে গেল রোহিত শর্মার দল।

চেন্নাই টেস্টে প্রথম ইনিংসে ৩৭৬ রানে অলআউট হয় ভারত। জবাবে ১৪৯ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। ২২৭ রানের লিড নিয়ে ব্যাট করতে নেমে শুভমান গিল (১১৯*) ও রিষভ পন্থের (১০৯) সেঞ্চুরিতে ৪ উইকেট হারিয়ে ২৮৭ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা।

৫১৫ রানের টার্গেটে ব্যাট করতে নেমে তৃতীয় দিনেই চার উইকেট হারায় বাংলাদেশ। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ৬০ বলে ৫১ ও সাকিব আল হাসান ১৪ বলে ৫ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করেন। দিনের শুরুটাও ভালো হয়েছিল এই দুই ব্যাটারের।

তবে দলীয় ১৯৪ রানে ৫৬ বলে ২৫ রান করে আউট হন সাকিব। তার বিদায়ের পর ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণিতে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে বাংলাদেশ।

লিটন দাস ১০ বলে ১, মেহেদী মিরাজ ১০ বলে ৮ রান করে ফিরে গেলেও একপ্রান্ত আগলে রেখে সেঞ্চুরির দিকে এগোচ্ছিলেন অধিনায়ক শান্ত। 

তবে দলীয় ২২২ রানে ১২৭ বলে ৮২ রান করে সাজঘরে ফিরেন তিনি। এরপর দ্রুতই বাকি দুই উইকেট হারিয়ে ৬২ ওভার ২ বলে ২৩৪ রানে অলআউট হয় বাংলাদেশ। ভারতের পক্ষে ৬ উইকেট নেন প্রথম ইনিংসে শতক হাঁকানো রবিচন্দ্রন অশ্বিন।