শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

ভারতে তিন স্তরের নিরাপত্তা পাচ্ছে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:৪০

শেয়ার

ভারতে তিন স্তরের নিরাপত্তা পাচ্ছে বাংলাদেশ
খেলা নির্বিঘ্নে আয়োজন করতে উত্তরপ্রদেশ প্রশাসন বাংলাদেশ দলকে তিন স্তরের নিরাপত্তা দিচ্ছে। ছবি: সংগৃহীত

কানপুরে বাংলাদেশ-ভারত দ্বিতীয় টেস্ট ও গোয়ালিয়রে দুই দলের টি-টোয়েন্টি ম্যাচ ঘিরে আগেই হুমকি দিয়ে রেখেছিল অখিল ভারত হিন্দু মহাসভা নামে ভারতের একটি ধর্মীয় সংগঠন।

তাদের হুমকিতে ভেন্যু বদল হয় কিনা এমন একটা শঙ্কাও কাজ করেছে। তবে সূচি অনুযায়ী কানপুরেই হতে যাচ্ছে ম্যাচ।

এমন পরিস্থিতি ভারত সরকারও বাংলাদেশ দলের নিরাপত্তাকে বাড়তি গুরুত্ব দিচ্ছে। কানপুরের পুলিশ কমিশনার হরিশ চন্দ্র বাংলাদেশ দলকে তিন স্তরের নিরাপত্তা দেয়ার কথা জানিয়েছেন।

ছাত্র-জনতার তীব্র আন্দোলনের মুখে গত ৫ আগস্ট বাংলাদেশ দেখেছে ক্ষমতার পালাবদল। দীর্ঘ দেড় যুগ ক্ষমতায় থাকার পর পদত্যাগ করে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশত্যাগ করে আশ্রয় নেন ভারতে। সরকারের পালাবদলকে কেন্দ্র করে সারা দেশে বেশ কিছু জায়গায় সহিংসতার গুজব ছড়িয়ে পড়ে। আর এইসব গুজবের ভিত্তিতেই বাংলাদেশ দলের উপর হামলার হুমকি দিয়েছে হিন্দু জাতীয়তাবাদী দলটি।

তবে ভারতীয় ক্রিকেট বোর্ড সংগঠনটির দাবি আমলে নেয়নি। দেশটির কেন্দ্রীয় সরকার ও উত্তর প্রদেশ রাজ্য সরকারও কঠোরভাবে হিন্দু মহাসভাকে দমন করে খেলা আয়োজন করছে। ইতোমধ্যে সংগঠনটির কয়েকজন কর্মীকে গ্রেপ্তারও করা হয়েছে।

জানিয়েছেন টেস্ট ঘিরে তারা যেভাবে সাজিয়েছেন নিরাপত্তা ব্যবস্থা, 'এখানে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকছে। একটা হচ্ছে আইসোলেশন কর্ডন। যেটা মাঠ, পিচ ও স্পর্শকাতর এলাকাকে সুরক্ষা করবে। মাঝের আরেক স্তর থাকবে প্যাভিলিয়নে। এরপর বাইরে রাস্তার দিকে থাকবে আরেক স্তরের নিরাপত্তা ব্যবস্থা।'

একটি কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ থেকে সব দেখভাল করা হবে এবং পুরো এলাকা ঘিরে সিসিটিভি ক্যামেরার নজরদারি থাকবে বলে জানান কানপুরের ডিসিপি রাজেশ শ্রীভাস্তাব।

পুলিশের উরধতন এই কর্তা আরও জানিয়েছেন টেস্ট ঘিরে তারা তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিয়েছেন। একটা হচ্ছে আইসোলেশন কর্ডন। যেটা মাঠ, পিচ ও স্পর্শকাতর এলাকাকে সুরক্ষা করবে। মাঝের আরেক স্তর থাকবে প্যাভিলিয়নে। এরপর বাইরে রাস্তার দিকে থাকবে আরেক স্তরের নিরাপত্তা ব্যবস্থা।

এক হাজারের বেশি পুলিশ কর্মকর্তা বিভিন্ন বিভাগের নির্দিষ্ট দায়িত্ব পালন করবেন। পুলিশের এই কর্মকর্তা জানান, দুই দলকেই সমান নিরাপত্তা বলয়ের ভেতর রাখা হবে।

২৭ সেপ্টেম্বর থেকে কানপুরে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। এরপর গোয়ালিয়রে শুরু হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। সেই শহরেও ম্যাচের দিন অবরোধ ঢেকেছে হিন্দু মহাসভা।