শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

৩১ বছরেই ফুটবলকে বিদায় জানালেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী রাফায়েল ভারান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর, ২০২৪ ১৭:০২

শেয়ার

৩১ বছরেই ফুটবলকে বিদায় জানালেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী রাফায়েল ভারান
রাফায়েল ভারান। ছবি: সংগৃহীত

ফুটবল থেকে অবসর নিলেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী ও রিয়াল মাদ্রিদের হয়ে একাধিকবার চ্যাম্পিয়নস লিগজয়ী রাফায়েল ভারান। গত জুলাইয়ে ম্যান ইউ ছেড়ে ইতালিয়ান সিরি আ'র দল কোমোয় যোগ দেন ৩১ বছর বয়সী এই সেন্টারব্যাক। এর কয়েক সপ্তাহ পর গেল ১১ আগস্ট সাম্পদোরিয়ার বিপক্ষে হাঁটুতে চোট পেয়ে মাঠ ছাড়েন ভারান। আগস্টের শেষদিকে তাকে স্কোয়াড থেকে বাদ দেওয়া হয়। এবার ফুটবলকেই বিদায় জানালেন ২০১৮ বিশ্বকাপজয়ী এই সেন্টারব্যাক।

২০১৮ বিশ্বকাপে ফরাসিদের হয়ে নিয়মিত খেলেছেন ভারান। ইউনাইটেডের সঙ্গে চুক্তির মেয়াদ শেষে ফ্রি এজেন্টে এফসি কোমোয় যোগ দিয়েছিলেন তিনি। ম্যান ইউ'র হয়ে তিন মৌসুমে ৯৫ ম্যাচে ২ গোল করেছেন ভারান। এফএ কাপ ও লিগ কাপ-ও জিতেছেন। এরপর কোমোর সঙ্গে দুই বছরের চুক্তি করেছিলেন। পাশাপাশি ক্লাবটির সঙ্গে আরো এক বছর চুক্তি বাড়ানোর সুযোগ ছিল তার।

রিয়াল মাদ্রিদে ১০ মৌসুমে ৩৬০ ম্যাচে তিনবার লা লিগা ও চারবার চ্যাম্পিয়নস লিগ জিতেছেন। এ ছাড়া একাধিকবার উয়েফা সুপার কাপ, ফিফা ক্লাব বিশ্বকাপ-ও জিতেছেন। সব মিলিয়ে রিয়ালে ১৮টি শিরোপা জিতেছেন ভারান। 

সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে অবসর ঘোষণায় ভারান লেখেন, ‘সব ভালোরই শেষ আছে।’ ক্যারিয়ার নিয়ে ‘কোনো অনুশোচনা নেই’ বলেও তিনি জানান। 

ভারান সেখানে আরও লেখেন, ক্যারিয়ারের সব অর্জন ও স্মৃতি তাকে ‘বিপুল গর্ব ও পূর্ণতার অনুভূতি এনে দিয়েছে।’

অবসরের ঘোষণায় তিনি লেখেন, ‘তারা বলে থাকে, প্রত্যেক ভালো বিষয়েরই শেষ আছে। আমার পুরো ফুটবল ক্যারিয়ারে অনেক চ্যালেঞ্জ নিয়েছি, একের পর এক উপলক্ষ্য এসেছে, সবকিছুই এক সময় অসম্ভবও মনে হয়েছিল। যেখানে অবিশ্বাস্য আবেগ, স্মরণীয় মুহূর্ত এবং আজীবন রয়ে যাবে এমন স্মৃতি তৈরি হয়েছে। যেসব ঘটনা মনে করে নিজের অবসর ঘোষণার মুহূর্তে গর্বে বুক ভরে যাচ্ছে। আমি হাজার বার পড়েছি এবং তা থেকে উঠে দাঁড়িয়েছি। এখন সেই সময় যখন বুটজোড়া ঝুলিয়ে রাখতে হবে, ওয়েম্বলিতে খেলা আমার শেষ ম্যাচের পর।’

ফরাসি ক্লাব লেঁসের বয়সভিত্তিক দল থেকে উঠে আসা ভারান ২০১০-১১ মৌসুমে ক্লাবটির সিনিয়র দলে খেলেন। এরপর ২০১১ সালে রিয়ালে যোগ দেন। ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জয়ের পাশাপাশি ২০২১ নেশনস লিগও জিতেছেন ভারান। জাতীয় দলের হয়ে ৯৩ ম্যাচে ৫ গোল করেছেন।