শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

আচরণবিধি লঙ্ঘনের দায়ে ২ ম্যাচ নিষিদ্ধ মার্টিনেজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর, ২০২৪ ১০:১৮

শেয়ার

আচরণবিধি লঙ্ঘনের দায়ে ২ ম্যাচ নিষিদ্ধ মার্টিনেজ
এমিনালু মার্টিনেজ। ছবি: সংগৃহীত

আচরণবিধি লঙ্ঘনের অপরাধে আর্জেন্টিনা এবং অ্যাস্টন ভিলার তারকা গোলরক্ষককে ২ ম্যাচের জন্য নিষেধাজ্ঞা দিয়েছে ফিফা। গত ৫ সেপ্টেম্বর বিশ্বকাপ বাছাইয়ে চিলির বিপক্ষে মাঠে নামে আর্জেন্টিনা। ম্যাচটিতে জয়ের পর কোপা আমেরিকার রেপ্লিকা ট্রফি নিয়ে অশালীনভাবে উদযাপনের অঙ্গভঙ্গি করেন মার্টিনেজ।

একই উদযাপন তিনি করেছিলেন ২০২২ সালে কাতারে বিশ্বকাপ জয়ের পরও। সেবার কোনো শাস্তি না পেলেও এবার মার্টিনেজের বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের প্রমাণ পেয়েছে ফিফা।

মার্তিনেজ আরেকটি ঘটনা ঘটিয়েছেন কলম্বিয়ার বিপক্ষে সর্বশেষ ম্যাচে। কলম্বিয়ার মাঠে সেই ম্যাচে হেরে যাওয়ার পর ক্যামেরা অপারেটরের সরঞ্জামে ধাক্কা দেন মার্টিনেজ। সেই ঘটনায় ক্যামেরা অপারেটরকে মার্টিনেজ লাঞ্ছিত করেছেন বলেও অভিযোগ আছে।
 
এসব অভিযোগ বিবেচনায় নিয়ে এবার মার্টিনেজকে শাস্তি দিল ফিফার শৃঙ্খলাবিষয়ক কমিটি। আগামী ১০ অক্টোবর ভেনেজুয়েলার বিপক্ষে এবং ১৫ অক্টোবর বলিভিয়ার বিপক্ষে ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে খেলতে পারবেন না এই গোলরক্ষক।
 
তবে ফিফার এই শাস্তির সঙ্গে সম্পূর্ণ ভিন্নমত পোষণ করে বিবৃতি দিয়েছে আর্জেন্টাইন ফুটবল ফেডারেশন। বিবৃতিতে তারা জানায়, ‘আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন ফিফার শৃঙ্খলা কমিটির নেওয়া সিদ্ধান্তের সঙ্গে পুরোপুরি ভিন্নমত প্রকাশ করে।’