রবিবার

২৯ সেপ্টেম্বর, ২০২৪
১৪ আশ্বিন, ১৪৩১
২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

৬ বছর পর ইনিংস ব্যবধানে হার নিউজিল্যান্ডের

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:২৯

শেয়ার

৬ বছর পর ইনিংস ব্যবধানে হার নিউজিল্যান্ডের
ইনিংস ব্যবধানে হারলো নিউজিল্যান্ড। ছবি: আইসিসি

দ্বিতীয় টেস্টে ইনিংস ব্যবধানে হারের চোখ রাঙানি ছিল নিউজিল্যান্ডের। শেষ পর্যন্ত গল টেস্টের চতুর্থ দিন ইনিংস ও ১৫৪ রানের বড় ব্যবধানেই হারল তারা। শ্রীলঙ্কার ৬০২ রানের পাহাড়ে চাপা পড়ে প্রথম ইনিংসে ৮৮ রানেই গুটিয়ে গিয়েছিল টিম সাউদির দল। ফলোঅনে ব্যাট করতে নেমে ৫ উইকেটে ১৯৯ রানে তৃতীয় দিন শেষ করেছিল সফরকারীরা।

রবিবার চতুর্থ দিন বাকি ৫ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১৬১ রান যোগ করতে পারে তারা। আর এতেই ৬ বছর পর প্রথমবার ইনিংস হারের লজ্জায় ডুবল তারা। সর্বশেষ ২০১৮ সালের নভেম্বরে দুবাই টেস্টে পাকিস্তানের কাছে ইনিংস ও ১৬ রানে হেরেছিল নিউজিল্যান্ড।

দ্বিতীয় ইনিংসে শনিবার ৭৮ রানের জুটি গড়ে অপরাজিত ছিলেন টম ব্লান্ডেল ও গ্লেন ফিলিপস। ৪৭ রান নিয়ে প্রথমজন ও ৩২ রান নিয়ে অপরাজিত ছিলেন ফিলিপস। ব্লান্ডেন চতুর্থ দিন আর ১৩ রান যোগ করেই আউট হন, ফিলিপসও বেশি দূর যেতে পারেনি। ৯৯ বলে ৭৮ রান করেন তিনি। দুজনই নিশান পেইরিসের শিকার হন।

এরপর মিচেল স্যান্টনার বড় ইনিংস খেলেন। তার ৬৭ রানে কেবল হারের ব্যবধানই কমেছে। আজাজ প্যাটেল করেন ২২ রান। ৩৬০ রানে শেষ হয় তাদের ইনিংস। ৬ উইকেট পূর্ণ করেন পেইরিস। প্রবাথ জয়াসুরিয়া ৩টি ও ধনঞ্জয়া ডি সিলভা নেন ১ উইকেট।

এর আগে শ্রীলঙ্কা একমাত্র ইনিংসে ৫ উইকেটে ৬০২ রানের সংগ্রহ দাঁড় করায়। চান্দিমালের পর কামিন্দু মেন্ডিস ও কুশাল মেন্ডিসও সেঞ্চুরি তুলে নেন। চান্দিমাল ১১৬, কামিন্দু ১৮২ ও কুশাল ১০৬ রান করে। জবাবে ৮৮ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ ২৯ রান করেন মিচেল স্যান্টনার। শ্রীলঙ্কার হয়ে প্রবাথ জয়াসুরিয়া ৬টি ও নিশান পেইরিস ৩টি উইকেট পান। আসিথা ফার্নান্দো নেন ১ উইকেট