শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

ট্রাম্পকে হত্যাচেষ্টা: অন্তত ৫ গোয়েন্দাকে সরানো হয়েছে

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৫ আগস্ট, ২০২৪ ১৬:৫৯

শেয়ার

ট্রাম্পকে হত্যাচেষ্টা: অন্তত ৫ গোয়েন্দাকে সরানো হয়েছে
১৩ জুলাই পেনসিলভেনিয়ার বাটলারে রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্পের সমাবেশে তাকে গুলি করে হত্যার চেষ্টা করা হয়। ছবি: সংগৃহীত

১৩ জুলাই পেনসিলভেনিয়ার বাটলারে রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্পের সমাবেশে নিরাপত্তা পরিকল্পনায় জড়িত কমপক্ষে পাঁচজন ইউএস সিক্রেট সার্ভিস কর্মকর্তাকে গোয়েন্দা কার্যক্রম থেকে সরিয়ে প্রশাসনিক দায়িত্বে পাঠানো হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট দুটি সূত্র।

ওই দুই সূত্রের বরাতে এবিসি নিউজ জানায়, ওই কর্মকর্তারা এখনও কাজ করছেন, কিন্তু নিরাপত্তা পরিকল্পনাসহ কার্যকরী কিছুতে জড়িত থাকার অনুমতি নেই।

বাটলারের ওই সমাবেশে একজন বন্দুকধারী সাবেক প্রেসিডেন্টকে হত্যার উদ্দেশ্যে গুলি করে।

সিক্রেট সার্ভিসের অফিস অফ প্রফেশনাল রেসপনসিবিলিটি জানিয়েছে, বাটলারের ঘটনার ব্যর্থতা, ভুল পরিকল্পনা নিয়ে তদন্ত তীব্রতর হচ্ছে এবং বর্তমানে ট্রাম্পের বিরুদ্ধে হুমকির সংখ্যা ও সময়সহ বেশ কয়েকটি বিষয়ের ওপর গুরুত্ব দিচ্ছে।

এ ছাড়া সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে ইরানসহ সম্ভাব্য হুমকি নিয়ে নতুন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে নিরাপত্তা পরিকল্পনা করছে।

নাম প্রকাশ না করার শর্তে সংস্থাটির একজন কর্মকর্তা বলেছেন, বাটলারের ঘটনায় আরও বেশ কিছু ঊর্ধ্বতন কর্মকর্তারা তদন্তের আওতায় আসতে পারেন।

ইউএস সিক্রেট সার্ভিস বলেছে, পেনসিলভেনিয়ার বাটলারের ঘটনা ও দায়িত্বে থাকা কর্মীদের বিষয়ে তদন্ত করতে সংস্থাটি প্রতিশ্রুতিবদ্ধ।

সংস্থাটি বলেছে, ‘ইউএস সিক্রেট সার্ভিস বাটলারের অপারেশনাল ব্যর্থতার প্রক্রিয়া, পদ্ধতি এবং কারণগুলো পরীক্ষা করছি।

সংস্থাটি দাবি করেছে যে তারা নিজেদের কর্মীদের সর্বোচ্চ পেশাগত মান ধরে রাখতে নির্দেশ দিয়েছে এবং এ বিষয়ে অতিরিক্ত কোন মন্তব্য করবে না।