শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

ইসরায়েলের বিরুদ্ধে ইসলামিক দেশগুলোকে এক হওয়ার আহ্বান তুরস্কের প্রেসিডেন্টের

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর, ২০২৪ ০৯:৫৫

আপডেট: ৮ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:৪৫

শেয়ার

ইসরায়েলের বিরুদ্ধে ইসলামিক দেশগুলোকে এক হওয়ার আহ্বান তুরস্কের প্রেসিডেন্টের
রিসেপ তাইয়েপ এরদোয়ান। ছবি: সংগৃহীত

দখলদার ইসরায়েলের সম্প্রসারণবাদ ও জবরদস্তি আটকাতে ইসলামিক দেশগুলোকে এক হওয়ার আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

গতকাল শনিবার দেশটির রাজধানী ইস্তাম্বুলে ইসলামিক স্কুল অ্যাসোসিয়েশনের অনুষ্ঠানে এমন বক্তব্য দেন। এরদোয়ান বলেন, ‘ইসরায়েলিদের আগ্রাসন, ডাকাতি এবং ইসরায়েলি সন্ত্রাসবাদ আটকানোর একমাত্র উপায় হলো ইসলামিক দেশগুলোর এক জোট হওয়া।‘

তুরস্কের প্রেসিডেন্ট আরও জানিয়েছেন, সম্প্রতি সিরিয়া এবং মিসরের সঙ্গে সম্পর্ক উন্নয়নে জোর দিচ্ছে তাঁরা। কারণ ইসরায়েলের ‘ক্রমবর্ধমান সম্প্রসারণবাদের ঝুঁকি’ থামাতে চান বলে উল্লেখ করেন তিনি। এরদোয়ান যুক্ত করেন, ইসরায়েলি সম্প্রসারণবাদ লেবানন এবং সিরিয়াকেও হুমকির মুখে ফেলে দিয়েছে।

গত সপ্তাহে মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফাতাহ এল সিসি তুরস্কে সফরে আসেন। গত ১২ বছরে যা দেশটির কোনো প্রেসিডেন্টের প্রথম সফর। এতে অংশ নেয়া বৈঠকে সিসির সঙ্গে গাজা যুদ্ধ নিয়ে কথা বলেন এরদোয়ান।

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও দখলদার ইসরায়েলের মধ্যে নতুন করে যুদ্ধ শুরু হয়। এই যুদ্ধে এখন পর্যন্ত প্রায় ৪১ হাজার ফিলিস্তিনির প্রাণ হারিয়েছেন।