শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

আবারো উত্তপ্ত মণিপুর, মুখ্যমন্ত্রীর পদত্যাগের গুঞ্জন

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর, ২০২৪ ১০:১০

শেয়ার

আবারো উত্তপ্ত মণিপুর, মুখ্যমন্ত্রীর পদত্যাগের গুঞ্জন
মূখ্যমন্ত্রী বীরেন সিং। ছবি: সংগৃহীত

ভারতের উত্তরপূর্বাঞ্চলের মণিপুরে নতুন করে সহিংসতা ছড়িয়ে পড়েছে। এতে এখন পর্যন্ত অন্তত ছয়জনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজ্যের জিরিবাম বিভাগে জরুরি অবস্থা জারি করেছে স্থানীয় প্রশাসন।

এমন ভয়াবহ পরিস্থিতির মধ্যে পদত্যাগ করতে পারেন রাজ্যের মূখ্যমন্ত্রী বীরেন সিং, এই মুহূর্তে সেখানে রয়েছে এমন গুঞ্জনও।

১৬ মাস আগে মণিপুরে প্রথম সহিংসতা শুরু হয়। গত বছর মেইতি জাতিগোষ্ঠীরা সংখ্যালঘুর মর্যাদা পেতে দাবি জানায়। এরপর রাজ্যের হাইকোর্ট এটি বিবেচনা করতে নির্দেশ দেয়। কিন্তু মেইতিদের এই দাবির বিরোধীতা করে আন্দোলন শুরু করে কুকিরা। এরপর থেকেই মূলত সেখানে দুই পক্ষের মধ্যে জাতিগত সহিংসতা শুরু হয়।

টানা কয়েক মাস সহিংসতা চলার পর মাঝে বেশকিছু দিন বন্ধ থাকলেও গত সপ্তাহ থেকে আবারও হামলা-পাল্টা হামলা শুরু হয়েছে মণিপুরে।

শনিবার সন্ধ্যায় মণিপুরের গভর্নরের সঙ্গে তড়িঘড়ি করে দেখা করেন মূখ্যমন্ত্রী বীরেন সিং। এরপরই তার পদত্যাগের গুঞ্জনটি আরও জোরালো হয়।

মণিপুরের সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে কারণ এবার যুদ্ধরত দুই পক্ষ রকেট এবং ড্রোনের মতো আধুনিক অস্ত্র ব্যবহার করেছে।

ইম্ফল পশ্চিম জেলার আশপাশের দুটি স্থানে ড্রোন থেকে বোমা ফেলেছেন সেখানকার বিদ্রোহীরা। এই ঘটনার পর বিষ্ণুপুর ও ইম্ফল পূর্ব জেলার আকাশে অনেক ড্রোন উড়তে দেখেছেন স্থানীয় বাসিন্দারা।