শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

উত্তপ্ত মণিপুর: সর্বশেষ পরিস্থিতি যেমন

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর, ২০২৪ ১২:৪৭

আপডেট: ১০ সেপ্টেম্বর, ২০২৪ ২১:৫৬

শেয়ার

উত্তপ্ত মণিপুর: সর্বশেষ পরিস্থিতি যেমন
মণিপুরের নারীরা রাস্তায় নেমে মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের পদত্যাগ দাবি করেন। ছবি: সংগৃহীত

মণিপুরে সহিংস সংঘর্ষের কারণে আবারও উত্তপ্ত হয়ে উঠেছে পরিস্থিতি। গত কয়েকদিন ধরে গুলি বিনিময়, বোমা বিস্ফোরণ, ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা, বেসামরিক নাগরিকদের মৃত্যু এবং অস্ত্রাগার থেকে অস্ত্র লুটের চেষ্টা সহ একাধিক ঘটনা ঘটেছে। এই পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বিপুল সংখ্যক পুলিশ ও যৌথ বাহিনী মোতায়েন করা হয়েছে।

রাজ্যের শান্তি পুনঃস্থাপনের জন্য প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে জনগণ। রবিবার রাতে ইম্ফলে ব্যাপক সংখ্যক নারী রাস্তায় নেমে মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের পদত্যাগ দাবি করেছেন।

এমন প্রেক্ষাপটে রাজ্যপালের সঙ্গে বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী। পরে তিনি জানিয়েছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য চেষ্টা চলছে। নিহত এক ব্যক্তির পরিবারের হাতে ক্ষতিপূরণও প্রদান করেন তিনি।

মণিপুর পুলিশের আইজিপি (ইন্টেলিজেন্স) কে খাবিব জানান, সম্প্রতিক সহিংসতার কারণে যৌথ বাহিনী একাধিক পদক্ষেপ নিয়েছে এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন।

ড্রোন এবং আধুনিক প্রযুক্তির ব্যবহার নিয়ে প্রশ্ন উঠেছে। অভিযোগ রয়েছে, কুকি সম্প্রদায়ের সশস্ত্র গোষ্ঠী হামলা চালাচ্ছে এবং কুকি ও মেইতেই সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষ হচ্ছে। দিল্লির মেইতেই আহ্বায়ক কমিটির সেরাম রোজেশ প্রধানমন্ত্রীর হস্তক্ষেপের আহ্বান জানিয়েছেন।

কুকি সম্প্রদায়ের অধিকার রক্ষা কর্মী হাতজালহই হাওকিপ বলেছেন, গত একবছরে কুকি গোষ্ঠীর বিরুদ্ধে অত্যাচার চলছে, কিন্তু কেন্দ্র সরকার কোনো পদক্ষেপ নেয়নি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়ো পোস্টের কারণে উত্তেজনা বৃদ্ধির অভিযোগ উঠেছে। পুলিশ জনগণকে এসব গুজব থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছে এবং কন্ট্রোল রুমে যোগাযোগ করার পরামর্শ দিয়েছে।

এছাড়া, সোমবার সকাল থেকে স্কুল ও কলেজের ছাত্ররা মণিপুরের শীর্ষ কর্মকর্তাদের পদত্যাগের দাবিতে বিক্ষোভ মিছিল করছেন।