শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

পদত্যাগ করেছেন মোদিকে কটাক্ষ করা মালদ্বীপের দুই মন্ত্রী

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর, ২০২৪ ১৭:৫৯

শেয়ার

পদত্যাগ করেছেন মোদিকে কটাক্ষ করা মালদ্বীপের দুই মন্ত্রী
মালশা শরিফ এবং মারিয়াম শিউন। ছবি: সংগৃহীত

সামাজিক যোগাযোগমাধ্যমে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উদ্দেশ্য করে আক্রমণাত্মক কথা বলা এবং তাকে ‘ক্লউন’ হিসেবে উল্লেখকারী মালদ্বীপের দুই নারী মন্ত্রী পদত্যাগ করেছেন।

গতকাল মঙ্গলবার মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর দপ্তরে পদত্যাগপত্র জমা দেন তারা।

অব্যাহতি নেওয়া দুই মন্ত্রীর নাম মালশা শরিফ এবং মারিয়াম শিউনা। পদত্যাগ পত্রে তারা ব্যক্তিগত কারণে এ সিদ্ধান্ত নিয়েছেন বলে উল্লেখ করেন। মালদ্বীপ সরকারের একজন কর্মকর্তা ভারতের সংবাদমাধ্যম উইয়নকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

২০২৩ সালের ডিসেম্বরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লাক্ষাদ্বীপ ভ্রমণ থেকে ফিরে এসে সেই দ্বীপটির কিছু ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেন। ছবি প্রকাশের পরই মালদ্বীপের সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক প্রতিক্রিয়া দেখা যায়। মালদ্বীপের সাধারণ নেটিজেনদের পাশাপাশি কয়েকজন সরকারি কর্মকর্তা এবং মন্ত্রিসভার সদস্যও এ নিয়ে মন্তব্য করতে শুরু করেন। তাদের অভিযোগ ছিল যে মোদি ছবির মাধ্যমে ভারতের পর্যটকদের মালদ্বীপের বদলে লাক্ষাদ্বীপে যাওয়ার পরামর্শ দিচ্ছেন।

এই অভিযোগের পরিপ্রেক্ষিতে ভারতীয় নেটিজেনরা মালদ্বীপকে বয়কট করার ডাক দেন, এবং সামাজিক যোগাযোগমাধ্যমে ‘বয়কটমালদ্বীপ’ হ্যাশট্যাগ ছড়িয়ে পড়ে। এর ফলে মালদ্বীপের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়ে, কারণ ভারতীয় পর্যটকরা মালদ্বীপের পর্যটক সংখ্যা অর্ধেকেরও বেশি ছিল। ফলে, দেশটির পর্যটনখাত নির্ভর অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়।

মালদ্বীপের প্রেসিডেন্ট মুইজ্জুর মন্ত্রিসভার তিন সদস্য—মারিয়াম শিউনা, মালসা শরিফ এবং মাহজুম মজিদ—মোদিকে উদ্দেশ্য করে সামাজিক যোগাযোগমাধ্যমে অবমাননাকর মন্তব্য করেন এবং তাকে ‘ক্লাউন’ বলে অভিহিত করেন। এই তিনজনকে গত জানুয়ারিতে বরখাস্ত করা হয়, এর ধারাবাহিকতায় মালশা ও মারিয়াম সম্প্রতি মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন, যদিও মাহজুম মাজিদ এখনও পদত্যাগপত্র জমা দেননি।