শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট মার্ক্সবাদী দিশানায়েক

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর, ২০২৪ ১২:১০

আপডেট: ২৩ সেপ্টেম্বর, ২০২৪ ১৩:০২

শেয়ার

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট মার্ক্সবাদী দিশানায়েক
অনুরা কুমার দিসানায়েক। ছবি: সংগৃহীত

অর্থনৈতিকভাবে ভেঙে পড়া শ্রীলাঙ্কার দশম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের নেতা অনুড়া কুমারা দিশানায়েকে (৫৫)। সেই সাথে দেশটির ইতিহাসে প্রথম বামপন্থী প্রেসিডেন্ট হওয়ার গৌরব অর্জন করলেন তিনি।

গণবিক্ষোভের মুখে আগের প্রেসিডেন্ট দেশ ছেড়ে পালানোর দুই বছরের বেশি সময় পর নির্বাচিত প্রেসিডেন্ট পেল শ্রীলঙ্কা। রবিবার রাত ৮টার দিকে দেশটির নির্বাচন কমিশন এই তথ্য জানায়।

শ্রীলঙ্কায় গণঅভ্যুত্থানের পর অনুষ্ঠিত প্রথম নির্বাচনে দিসানায়েক প্রায় ৪২ শতাংশ ভোট পেয়েছেন। দ্বিতীয় স্থানে থাকা বিরোধী দলের নেতা সাজিদ প্রেমাদাসা পেয়েছেন ২৩ শতাংশ। আর বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে মাত্র ১৬ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থানে রয়েছেন।

বিদায়ী প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে ২০২২ সালে দায়িত্ব নেয়ার পর অর্থনৈতিক মন্দা ও ঋণগ্রস্ত দেশের ভঙ্গুর অর্থনীতি পুনরুদ্ধারের নেতৃত্ব দিচ্ছিলেন তিনি। এবারের নির্বাচনে তার থেকে যাওয়ার ওপর গণভোটও ছিল, যেখানে তিনি পেয়েছে ১৭ দশমিক ২৭ শতাংশ ভোট।

শনিবার ভোটগ্রহণের পর গণনায় কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট না পাওয়ায়, শ্রীলঙ্কার ইতিহাসে এবারই প্রথম দ্বিতীয় দফা ভোট গণনা হয়।