শনিবার

২৮ সেপ্টেম্বর, ২০২৪
১৩ আশ্বিন, ১৪৩১
২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

লেবাননকে আরেকটি গাজায় পরিণত না করার আহ্বান গুতেরেসের

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর, ২০২৪ ০৯:৪৩

আপডেট: ২৬ সেপ্টেম্বর, ২০২৪ ০৯:৪৮

শেয়ার

লেবাননকে আরেকটি গাজায় পরিণত না করার আহ্বান গুতেরেসের
জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। ছবি: সংগৃহীত

লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে লক্ষ্য করে ইসরায়েলের ব্যাপক বিমান হামলায় শতাধিক প্রাণহানি ঘটেছে। গত ২০ বছরের মধ্যে এই হামলাকে সর্বাধিক প্রাণঘাতী বলা হচ্ছে।

এমন অবস্থায় লেবাননে চলমান এই সংঘাত নিয়ে কঠোর প্রতিক্রিয়া জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

লেবানন আরেকটি গাজা হতে পারে না উল্লেখ করে তিনি বলেন লেবাননে হত্যা ও ধ্বংস বন্ধ করতে হবে। বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

সংবাদমাধ্যমটি বলছে, লেবাননে ইসরায়েলি হামলার কয়েকদিন পর ক্রমবর্ধমান সংঘাতের বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে ভাষণ দিয়েছেন সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস।

আন্তোনিও গুতেরেস বলেন, এই আগুন নেভাতে সাহায্য করার জন্য সিকিউরিটি কাউন্সিলকে জোর দিয়ে কাজ করার অনুরোধ করছি। সংঘাতরত পক্ষগুলোকে অবিলম্বে শত্রুতা বন্ধ করে বেসামরিকদের রক্ষা করতে হবে। বেসামরিক অবকাঠামোকে হামলার লক্ষ্যবস্তু করা উচিত নয়। জাতিসংঘের সকল সম্পদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করে আন্তর্জাতিক আইনকে অবশ্যই সম্মান করতে হবে।

তিনি বলেন, আমাদের যেকোন মূল্যে সর্বাত্মক যুদ্ধ এড়ানো উচিত।

এদিকে লেবাননে ইসরায়েলের সর্বশেষ হামলায় বুধবার আরও ৭২ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন আরও প্রায় ৪০০ মানুষ। এতে করে গত কয়েকদিনে লেবাননে ইসরায়েলের হামলায় নিহতের সংখ্যা ৬২০ ছাড়িয়ে গেছে।