শনিবার

১২ অক্টোবর, ২০২৪
২৭ আশ্বিন, ১৪৩১
০৮ রবিউছ ছানি, ১৪৪৬

কাশ্মীর বিধানসভা নির্বাচনে বিজেপির হার

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৯ অক্টোবর, ২০২৪ ১০:৩৮

আপডেট: ৯ অক্টোবর, ২০২৪ ১০:৪৪

শেয়ার

কাশ্মীর বিধানসভা নির্বাচনে বিজেপির হার
কোলাজ: বাংলা এডিশন

স্বায়ত্বশাসন হারানোর পর জম্মু-কাশ্মীরের প্রথম বিধানসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) পরাজিত হয়েছে। নির্বাচনে ন্যাশনাল কনফারেন্স (এনসি) ও ভারতীয় জাতীয় কংগ্রেস (আইএনসি) মোট ৯০ আসনের মধ্যে ৪৯টি আসন পেয়েছে। বিজেপি পেয়েছে ২৯টি আসন। আর এক সময় জম্মু-কাশ্মীরে ক্ষমতায় থাকা পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি) পেয়েছে মাত্র তিনটি আসন। মঙ্গলবার ভোটগণনা শেষে এ ফল জানা গেছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, কেন্দ্রশাষিত জম্মু-কাশ্মীরের বিধানসভায় ৯০টি আসনে নির্বাচন হয়েছে। এনসি-আইএনসি জোট ৪৯টি আসনে জয়লাভের কথা জানিয়েছে। নতুন নিয়ম অনুযায়ী, পাঁচ আসনে প্রতিনিধি নির্বাচন করবেন জম্মু-কাশ্মীরের উপ-গভর্নর মনোজ সিনহা।

জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির দল পিডিপি, যারা বিজেপির সঙ্গে জোট করে ২০১৪ সালের নির্বাচনের পর সরকার গঠন করেছিলো, তারা এতদিন ‘কিংমেকার’ হিসেবে পরিচিত ছিলো। বুথফেরত জরিপে বলা হয়েছিলো, তারা ৪ থেকে ১২টি আসন পেতে পারে এবং সরকার গঠনে এনসি-আইসিকে সমর্থন দিতে পারে। তারা মাত্র তিনটি আসন পেয়েছে, যা গত নির্বাচনের চেয়ে ২৫টি কম। আর এনসি-আইএনসি যে আসন পেয়েছে, তাতে সরকার গঠনে তাদের মেহবুবা মুফতির সমর্থনের দরকার নেই।

মঙ্গলবার হরিয়ানার বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা করা হয়েছে। এ রাজ্যে ৯০টি আসনের মধ্যে ৪৮টি আসন পেয়েছে বিজেপি। আইএনসি পেয়েছে ৩৭টি আসন। ইন্ডিয়ান ন্যাশনাল লোক দল (আইএনএলডি) পেয়েছে দুটি আসন। আর বাকি তিন আসন পেয়েছে অন্যরা।